দুই ছাত্রীকে ধর্ষণ: অভিযোগের ‘সত্যতা পেয়েছে’ পুলিশ

বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার গ্রেপ্তার আসামি সাফাত আহমেদ ও সাদমান সাকিফকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর ‘ঘটনার সত্যতা’ পাওয়ার কথা বলেছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2017, 07:45 AM
Updated : 12 May 2017, 10:43 AM

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার কৃষ্ণপদ রায় শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দুই আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সত্যতা পাওয়া গেছে। তবে তাদের আরও জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চাওয়া হবে।”

আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত ও পিকাসো রেস্তোরাঁর অন্যতম মালিক ও রেগনাম গ্রুপের কর্ণধার মোহাম্মদ হোসেন জনির ছেলে সাদমানকে বৃহস্পতিবার রাতে সিলেটের এক বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।

শুক্রবার সকালে ঢাকায় নিয়ে আসার পর মিন্টো রোডে গোয়েন্দা পুলিশ কার্যালয়ে রেখে তাদের জিজ্ঞাসাবাদ করেন সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা। 

সিলেটে গ্রেপ্তারের পর সাদমান সাকিফ (বাঁয়ে) এবং সাফাত আহমেদ (ডানে)

এ মামলা তদন্তের দায়িত্বে থাকা পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টারের উপ-কমিশনার ফরিদা ইয়াসমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুই আসামিকে দুপুরের পর ঢাকার হাকিম আদালতে হাজির করা হবে। জিজ্ঞাসাবাদের জন্য তাদের ১০ দিনের রিমাণ্ডের আবেদন করবেন তারা।

এদিকে শুক্রবার এক সংবাদ সম্মেলনে যুগ্ম-কমিশনার কৃষ্ণপদ জানান, ধর্ষণের মামলাটির তদন্তে তদন্তকারী সংস্থাকে সহায়তা দিতে পুলিশের পক্ষ থেকে একটি কমিটি করা হয়েছে।

“মামলার বাদীদের প্রতি সংবেদনশীল থেকে আমরা যাতে তদন্ত কার্যক্রম এগিয়ে নিতে পারি এজন্য তদন্তকারী সংস্থাকে তদন্ত কার্যক্রমে সহায়তা করার জন্য মাননীয় কমিশনার গতকাল এই তদন্ত সহায়ক কমিটি গঠন করেছেন।”

মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার (ক্রাইম) এই কমিটির নেতৃত্ব দেবেন জানিয়ে কৃষ্ণপদ বলেন, ডিবি উত্তরের (গুলশান বিভাগ) উপ-কমিশনার এবং উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের উপ-কমিশনারকেও রাখা হয়েছে কমিটিতে।

দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণের এই মামলায় সাফাতের আরেক বন্ধু নাঈম আশরাফ (প্রকৃত নাম হাসান মো. হালিম), সাফাতের দেহরক্ষী ও গাড়িচালক আসামি।

অন্য আসামিরা পলাতক জানিয়ে কৃষ্ণপদ বলেন, “এখনও অভিযান চলমান আছে, তাদের গ্রেপ্তারের মধ্য দিয়ে গ্রেপ্তারের অভিযানটা শেষ হবে। পাশাপাশি আমাদের তদন্ত কার্যক্রম সবিশেষ গুরুত্ব সহকারে এগিয়ে যাবে।

“তদন্তের পারিপার্শ্বিক যে তথ্যগুলো আছে, যেসব ফিজিক্যাল এভিডেন্স আছে এবং ক্ষেত্রবিশেষে যে এভিডেন্সেগুলোর ফরেনসিক এবং ডিজিটাল ফরেনসিক এবং মেডিকেল ফরেনসিক বিশ্লেষণের প্রয়োজন আছে সে তথ্যগুলো আমরা সংগ্রহ করছি।”

মামলার এজাহারের বর্ণনা অনুযায়ী, গত ২৮ মার্চ বনানীর রেইনট্রি হোটেলে জন্মদিনের অনুষ্ঠানে ডেকে নিয়ে দুই তরুণীকে ধর্ষণ করেন সাফাত ও নাঈম। সাদমানসহ অন্য তিনজন ছিলেন সহযোগী।

ঘটনার পর সাদমানের সঙ্গে ওই তরুণীর ফেইসবুক কথোপকথনে আসে ধর্ষণের কথা

ওই দুই তরুণী বৃহস্পতিবার ঢাকার আদালতে জবানবন্দি দেন। তাদের মধ্যে একজন এর আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, সাদমান তাদের বন্ধু; তাদের দুই বান্ধবীকে সেই পীড়াপীড়ি করে সাফাতের জন্মদিনের অনুষ্ঠানের কথা বলে ডেকে নিয়েছিল।

ঘটনার মাসখানেক পর গত ৬ মে এক তরুণী বনানী থানায় মামলা করার পর বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। সাফাত গ্রেপ্তার না হওয়ায় পুলিশের সমালোচনাও ওঠে।

এরপর বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে সিলেট নগরীর পাঠানটুলা এলাকায় এক প্রবাসীর বাসা থেকে সাফাত ও সাদমানকে গ্রেপ্তার করা হয়।

পুরনো খবর