নাইকো দুর্নীতি: মওদুদের মামলা স্থগিত আরও এক সপ্তাহ

নাইকো দুর্নীতি মামলায় মওদুদ আহমদের বিরুদ্ধে বিচারিক কার্যক্রমে স্থগিতাদেশ ১৪ মে পর্যন্ত বাড়িয়েছে সুপ্রিম কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2017, 06:51 AM
Updated : 31 May 2017, 09:36 AM

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্যের আবেদন শুনে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যসের আপিল বেঞ্চ রোববার এ আদেশ দেয়।

পাশাপাশি মামলার কার্যক্রমের উপর স্থগিতাদেশ খারিজ করে হাই কোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে মওদুদের করা আবেদনের শুনানি ওই দিন পর্যন্ত মুলতবি করা হয়েছে।এ সময়ের মধ্যে তাকে লিভ টু আপিল (নিয়মিত আপিলের আবেদন) করতে বলেছে আদালত।

আদালতে মওদুদ নিজেই শুনানি করেন; মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

খুরশীদ পরে সাংবাদিকদের বলেন, নাইকো দুর্নীতি মামলায় মওদুদ আহমেদের বিরুদ্ধে বিচারিক কার্যক্রম স্থগিত করেছিলেন চেম্বার আদালত। সেই স্থগিতাদেশ আগামী ১৪ মে পর্যন্ত বাড়িয়েছেন আপিল বিভাগ।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গ্রেপ্তার হওয়ার পর ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এই মামলা করে দুদক। পরের বছর ৫ মে খালেদা ও মওদুদসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোপত্র দেওয়া হয়।

অভিযোগপত্রে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।

যুক্তরাষ্ট্রের সালিশি আদালতে পেট্রোবাংলা ও বাপেক্সের সঙ্গে নাইকো দুর্নীতি সংক্রান্ত বিরোধ নিয়ে মামলা চলছে জানিয়ে মওদুদ গতবছর ঢাকার জজ আদালতে তার নাইকো মামলার কার্যক্রম স্থগিতের আবেদন করেছিলেন।

ওই আবেদন গত বছর ১৬ অগাস্ট ঢাকার ৯ নম্বর বিশেষ আদালত খারিজ করে দিলে মওদুদ হাই কোর্টে যান। বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চ সেই আবেদনে সাড়া দিয়ে ১ ডিসেম্বর মামলার কার্যক্রম আট সপ্তাহের জন্য স্থগিত করে।

সেসঙ্গে নিম্ন আদালতে মওদুদের আবেদন খারিজের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করে আদালত।

বিচারপতি ওবায়দুল হাসান ও কৃষ্ণা দেবনাথের হাই কোর্ট বেঞ্চ ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গত ১২ এপ্রিল তা খারিজ করে দিলে মওদুদ মামলার কার্যক্রম স্থগিত চেয়ে চেম্বার আদালতে গিয়েছেলন।

এ মামলায় সাবেক বিএনপি-জামায়াত জোট সরকারের জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, ব্যবসায়ী গিয়াসউদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফও আসামি।