বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসা জাতীয়করণে আন্দোলনের হুমকি

দেশের সব বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা আগামী ৩০ জুনের মধ্যে জাতীয়করণ করা না হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে বাংলাদেশ শিক্ষক কর্মচারী ঐক্যজোট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2017, 12:38 PM
Updated : 6 May 2017, 12:38 PM

শনিবার বাংলাদেশ শিক্ষক সমিতি ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় সরকার শিক্ষা ব্যবস্থাকে দলীয়করণ করে শিক্ষার উন্নয়ন ব্যাহত করছে বলে মন্তব্য করেন শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান মো. সেলিম ভুঁইয়া।

তিনি বলেন, “পাবলিক পরীক্ষা সমূহে জিপিএ-৫ দিয়ে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের সমর্থন পাওয়ার জন্য শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে। শিক্ষার দায়িত্ব পাওয়া মন্ত্রীর কথায় ও কাজে কোনো মিল নেই। শিক্ষার দুর্নীতি সকল সেক্টরকে হার মানিয়েছে।”

সভা থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বৈশাখী ভাতা, ৫% বর্ধিত বেতন, নন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তিকরণসহ ছাত্র-ছাত্রীদের সরকারের পক্ষ থেকে টিফিন দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

আগামী ৩০ জুনের মধ্যে জাতীয়করণসহ বেসরকারি শিক্ষক কর্মচারীদের সব দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয় সভায়।

এতে অন্যদের মধ্যে বাকশিশ সভাপতি রেজাউল করিম, মহাসচিব চৌধুরী মুগীস উদ্দিন মাহমুদ, কেন্দ্রীয় নেতা মো. জাকির হোসেনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।