পরীক্ষার মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন সময়োপযোগী: প্রধানমন্ত্রী

পরীক্ষার মূল্যায়ন পদ্ধতির পরিবর্তনের কারণে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার গত কয়েক বছরের মধ্যে বেশ খানিকটা কমে গেলেও এ পরিবর্তনকে সময়োপযোগী বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2017, 09:03 AM
Updated : 4 May 2017, 10:07 AM

এ পরীক্ষায় এবার ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যা গতবারের তুলনায় ৭ দশমিক ৯৪ শতাংশ পয়েন্ট কম। আর জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ৪ হাজার ৭৬১ জন শিক্ষার্থী, যা গতবারের তুলনায় পাঁচ হাজার কম।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর হাতে এই ফলাফলের অনুলিপি তুলে দেন।

আগে পরীক্ষার খাতা মূল্যায়নে পরীক্ষকদের গাফিলতি ছিল জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবার নতুন পদ্ধতিতে যথাথ মূল্যায়ন হওয়ায় মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাসের হার কিছুটা কমেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, “খাতা দেখার পদ্ধতিতে যে পরিবর্তন করা হয়েছে, তা সময়োপযোগী।”

এর ফলে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও আরও সচেতন হবেন বলে আশা প্রকাশ করেন সরকারপ্রধান। 

কৃতকার্য পরীক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যারা পাস করতে পারেনি, এখানে মন খারাপ না করে মনযোগ দিয়ে পড়াশোনা করতে হবে। আবার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। আগামীতে আবার পরীক্ষা দিয়ে তারা পাস করবে। কেন ফেল করেছে তা জেনে নিয়ে প্রত্যেকে সেভাবে পরীক্ষা দেবে।”

শিক্ষার্থীদের আরও মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, “সমানে সমানে থাকতে হবে। শিক্ষার মান উন্নত করার ক্ষেত্রে পরীক্ষার খাতা দেখার পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে।”

হাওর, দ্বীপ ও পার্বত্য অঞ্চলে আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, “কেউ শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকবে- সেটা চাই না।” 

ফল প্রকাশের অনুষ্ঠানিকতার পর প্রধানমন্ত্রী সাতক্ষীরা ও শেরপুরের শিক্ষার্থীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন।