কী কী দুর্যোগ আনছে মে?

গ্রীষ্মের পঞ্জিকায় কালবৈশাখী থাকবেই; তার সঙ্গে তাপপ্রবাহ, আকস্মিক বন্যা, ঘূর্ণিঝড় সবই আছে মে মাসের আবহাওয়ার পূর্বাভাসে।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2017, 11:27 AM
Updated : 3 May 2017, 11:27 AM

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বুধবার জানান, আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে মে মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি তীব্র এবং অন্যত্র ২ থেকে ৩টি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

থার্মোমিটারের পারদ চড়তে চড়তে যদি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অফিস।  

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে দেশের নদ-নদীর পানি সমতল মোটামুটি স্বাভাবিক থাকবে। তবে অতি ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে আকস্মিক বন্যার শঙ্কা রয়েছে।

এ মাসে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ২-৩ দিন বজ্রসহ মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্রঝড় ও দেশের অন্যত্র ৩-৪ দিন হালকা/মাঝারি কালবৈশাখী/বজ্রঝড় হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এপ্রিল মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ু প্রবাহের দেখা হয়ে যাওয়ায় ১ থেকে ৫ এপ্রিল দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে এবং ১৯ থেকে ২৪ এপ্রিল দেশের অনেক স্থানে কালবৈশাখী ঝড়/বজ্রঝড়সহ বৃষ্টি হয়। সেই সঙ্গে কোথাও কোথাও হয়েছে ভারী বর্ষণ ও শিলাবৃষ্টি।

এছাড়া ১০ থেকে ১৪ এপ্রিল খুলনা বিভাগ, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু স্থানে এবং ২৬ থেকে ২৯ এপ্রিল রাজশাহী বিভাগ ও খুলনা বিভাগের অনেক স্থানে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়।

এপ্রিলে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩ এপ্রিল চুয়াডাঙ্গায়, সেদিন থার্মোমিটার ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল।

১৫ এপ্রিল সকালে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ সৃষ্টি হয় এবং পরদিন তা ঘূর্ণিঝড় মারুথার রূপ নেয়। পরে সেটি দক্ষিণপূর্ব দিকে অগ্রসর হয়ে মিয়ানমার উপকূল অতিক্রম করে।