দুই কোটি নারীকে ‘স্বনির্ভর’ করার উদ্যোগ

ঘরে বসেই বিভিন্ন আয়বর্ধনমূলক কাজের মাধ্যমে নারীদের সাবলম্বী করতে সরকার উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন শিশু ও মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 12:29 PM
Updated : 29 April 2017, 01:43 PM

আইজিএ (ইনকাম জেনারেটিং অ্যাকটিভিটিজ) নামে নতুন এই প্রকল্পের মাধ্যমে দেশের দুই কোটি নারীকে ‘স্বনির্ভর’ করে তোলার কথা জানিয়েছেন তিনি।  

শনিবার রাজধানীতে এক অনুষ্ঠানে মেহের আফরোজ বলেন, দেশের প্রায় দুই কোটি নারী বাইরে না গিয়ে ঘরের বিভিন্ন কাজে সবসময় ব্যস্ত থাকেন। কিন্ত তাদের কাজ কারও চোখে পড়ছে না।

“শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয় এই দুই কোটি নারীকে ঘরে বসেই বাইরের কাজ করার মাধ্যমে সাবলম্বী করে গড়ে তোলার উদ্যোগ নিচ্ছে।”

দেশের নারীরা পুরুষদের তুলনায় এখন আর পিছিয়ে নেই বলে মনে করেন প্রতিমন্ত্রী চুমকী।

সব ধরনের নারী নির্যাতন এবং বাল্য বিবাহ বন্ধেরও আহ্বান জানান তিনি। 

“আপনাদের মা, বোন ও মেয়েদের এগিয়ে যেতে দিন। আসুন আমরা নারীর প্রতি শ্রদ্ধাশীল হই।”

শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা আবুল খায়ের বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ‘আইজিএ’ নামে নতুন প্রকল্পের অধীনে ফ্যাশন ডিজাইন ও মোবাইল মেরামতসহ ১৮টি বিষয়ে নারীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

“প্রশিক্ষণের পর নারীদের একটি নেটওয়ার্কের অধীনে নিয়ে আসা হবে। নির্দিষ্ট বিষয়ে প্রশিক্ষিত হওয়ার পর নারীরা ওই বিষয়ে অনলাইন থেকে অর্ডার নিয়ে কাজ করার সুযোগ পাবেন।

“এর মাধ্যমে নারীরা যে যে বিষয়ে দক্ষ সেসব বিষয়ে কাজ করে অর্থ আয়ের মাধ্যমে নিজেদের ‘স্বনির্ভর’ করে গড়ে তুলতে পারবেন।”

রাজধানীর শিল্পকলা একাডেমিতে ‘জয়িতা অন্বেষনে বাংলাদেশ’ নামে শ্রেষ্ঠ জয়িতাদের (নানা প্রতিবন্ধকতা অতিক্রম করে সমাজের বিভিন্ন ক্ষেত্রে সফল নারী) সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়।

অনুষ্ঠানে ঢাকা বিভাগের বিভিন্ন জেলার ৬০ জন জয়িতার মধ্যে পাঁচজনকে শ্রেষ্ঠ জয়িতার পুরস্কার দেওয়া হয়।

ওই পাঁচ জনের মধ্যে অর্থনৈতিক সাফল্য শ্রেণিতে নরসিংদী সদরের দাশ পাড়ার বৃষ্টি, শিক্ষা ও চাকরিতে ঢাকার ধামরাই থানার কালিদাস গ্রামের আমিনা ফাহমিদা খানম, সফল জননী টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার কেন্দুয়া বাজার গ্রামের রওশন আরা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে জীবনে সাফল্য বয়ে আনায় ঢাকার সাভার উপজেলার যাদুরচর গ্রামের ফিরোজা খানম এবং সমাজ উন্নয়নে ঢাকার সাভার উপজেলার যাদুরচর বিলামালিয়া গ্রামের কহিনূর আক্তার (জুঁই) পুরস্কার পেয়েছেন।

ঢাকার বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম রেবেকা মোমিন, শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বেনু, শিশু ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক সাহিন আহমেদ চৌধুরী এবং জাতীয় মহিলা সমিতির চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম বক্তব্য দেন।