তারুণ্য জাগাতে লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা

সমাজ, রাষ্ট্রের অন্যায়-অবিচার, বৈষম্য ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তারুণ্যকে জাগাতে লাখো কণ্ঠে কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তির ঘোষণা দিয়েছে দুটি সংগঠন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 09:28 AM
Updated : 29 April 2017, 09:28 AM

পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবসে বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমবেত হয়ে লাখো কণ্ঠে এ আবৃত্তি কর্মসূচিতে যোগ দিতে আহ্বান জানিয়েছে বাশরী (নজরুল চর্চা কেন্দ্র) ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলন কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, সন্ত্রাস-সাম্প্রদায়িকতা এবং সব ধরনের অন্যায়-অবিচারের বিরুদ্ধে দেশের মানুষকে বিশেষ করে তরুণ সমাজের চেতনাকে জাগ্রত করতেই জাতীয় কবির ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তির আয়োজন করা হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন নজরুল ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক অতিরিক্ত সচিব ইকরাম আহমেদ, অর্থনীতিবিদ ও নজরুল বিশেষজ্ঞ সুজিত চৌধুরী, নজরুল সঙ্গীত শিল্পী সুজিত মোস্তফা, কাজী নজরুল ইসলামের নাতনী অনিন্দিতা কাজী প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বিদ্রোহী কবিতায় যে চেতনার প্রকাশ ঘটেছে সেটাই মুক্তিযুদ্ধের চেতনা। এ চেতনা ধর্মের বিরুদ্ধে নয়, কিন্তু ধর্মীয় উগ্রতার বিরুদ্ধে। সমাজের বিরুদ্ধে না, সামাজিক বৈষম্যের বিরুদ্ধে।

১৯২১ সালে লেখা ‘বিদ্রোহী’ কবিতাকে বাংলা ও বিশ্ব সাহিত্যের একটি মাইল ফলক বলা হয়ে থাকে।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা আবৃত্তি আয়োজনে থাকার কথা রয়েছে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য আ আ ম স আরেফিন সিদ্দিকসহ কবি পরিবারের সদস্যদের।

লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতার আবৃত্তি অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হয়েছে বেসকাররি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা।