অস্বস্তিকর গরম আরও অন্তত দুদিন

কয়েক দিন বৃষ্টির পর চলমান অস্বস্তিকর গরম আরও অন্তত দুদিন থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 11:25 AM
Updated : 27 April 2017, 12:41 PM

রাজশাহী, পাবনা, দিনাজপুর, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

বুধবার মৌসুমের দ্বিতীয় তাপপ্রবাহ শুরু হয়, এসময় তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠে। রাজশাহীতে তাপমাত্রা ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস উঠেছে।

বৃহস্পতিবার বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় রাজশাহীতে ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীসহ বিস্তীর্ণ অঞ্চলে। বৃষ্টিপাত না থাকায় আরও দুদিন এ অবস্থা অব্যাহত থাকতে পারে।”

এবার এপ্রিলে প্রচুর বৃষ্টিপাতের কারণে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় এই গরম অস্বস্তিকর হয়ে উঠছে নগর জীবনে।

এপ্রিল মাসের শুরুতে এক দফা তাপপ্রবাহ যাওয়ার পর শুরু হয় ভারি বৃষ্টি, যা গত ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ। এরপর মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করে।

শাহীনুল ইসলাম জানান, চট্টগ্রাম ও সিলেট এলাকায় বৃষ্টিপাতের আভাস রয়েছে। অন্য স্থানে আবহাওয়া শুকনো থাকতে পারে।

রোববারের পর বৃষ্টি নেমে তাপমাত্রা কমতে পারে বলে আভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে।

রাজশাহী, পাবনা, দিনাজুপর সৈয়দপুর, পঞ্চগড়, সাতক্ষীরা. যশোর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে বিরাজমান মৃদু তাপপ্রবাহের বিস্তার ঘটবে এবং তা অব্যাহত থাকবে।