৪ ঘণ্টা পর উঠল এলিফ্যান্ট রোডের শ্রমিক অবরোধ

‘বিনা নোটিশে’ কারখানা বন্ধের দাবিতে চার ঘণ্টা ঢাকার এলিফ্যান্ট রোডের মাল্টিপ্লান সেন্টারের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 07:27 AM
Updated : 27 April 2017, 11:26 AM

আলিফ গ্রুপের হেক্সা গার্মেন্টসের শ্রমিকদের বিক্ষোভের কারণে বৃহস্পতিবার সকাল ১০টা বেলা ২টা পর্যন্ত গুরুত্বপূর্ণ ওই সড়কের সায়েন্স ল্যাবরেটরি-বাটা সিগন্যাল অংশে যান চলাচল বন্ধ ছিল।

শ্রমিকদেরকে কিছু না জানিয়ে বিনা নোটিসে কারখানা বন্ধ করে দেওয়ার অভিযোগ এনে সড়ক অবরোধে যায় তারা।

তবে দুপুরে মালিকপক্ষের লোকজন এলে দুইপক্ষের মধ্যে সমঝোতা হয় জানিয়ে নিউ মার্কেট থানার ওসি আতিকুর রহমান বলেন, “তাদের মধ্যে কথাবার্তা হয়েছে। দুপুর ২টার দিকে শ্রমিকরা রাস্তা ছেড়ে দিয়েছে।”

কারখানা স্থানান্তরকে কেন্দ্র করে অসন্তোষের কারণেই শ্রমিকরা সড়কে নেমেছিল বলে ভাষ্য এই পুলিশ কর্মকর্তা।

তবে শ্রমিকদেরকে কিছু না জানিয়ে বিনা নোটিসে কারখানা বন্ধ করে দেওয়ার অভিযোগ করে আন্দোলনরত শ্রমিকদের মুখপাত্র হেক্সা গার্মেন্টসের অপারেটর সোমা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের সবাইকে না জানিয়ে গতরাতে কারখানা থেকে মেশিন-য্ন্ত্রপাতি সরিয়ে ফেলা হয়েছে।

“বিনা নোটিসে কারখানা বন্ধ করে দিয়েছে। আমরা কাজ হারিয়ে পথে বসে আছি।”

কারখানা মালিকদের বিপক্ষে ঠিক সময়ে বেতন-বোনাস-ওভারটাইম না দেওয়ার অভিযোগও করেন অনেক শ্রমিক।

সড়কে অবরোধ শুরুর পর ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা জানিয়েছিলেন, ওই কারখানার হাজারখানেক শ্রমিক সকাল ১০টার দিকে তাদের দাবি আদায়ের জন্য মাল্টিপ্লান সেন্টারের সামনে জড়ো হয়ে সড়কে বিক্ষোভ শুরু করে।

এ বছরের জানুয়ারি থেকে বেতন বৃদ্ধির কথা থাকলেও গার্মেন্টস মালিক ‘তাল-বাহানা’ করে আসছিলেন অভিযোগ করে শ্রমিকদের মুখপাত্র সোমা বলেছিলেন, “আমাদের ঠিক সময়ে বেতন দেওয়া হত না, কোনো বোনাসও নাই, ওভারটাইমের টাকা দেয় না। মালিকপক্ষ আমাদের সাথে কথা পর্যন্ত বলছে না।”