ছয় বাংলাদেশি-কানাডিয়ান নারী পেলেন ‘পেস-আরএমএম’ পুরস্কার

নিজ নিজ কর্মক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘পেস-আরএমএম উইমেন অ্যাচিভারস অ্যাওয়ার্ড’ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত কানাডার ছয় নারী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 10:15 AM
Updated : 26 April 2017, 10:15 AM

বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তরা হলেন- অটোয়ার সমাজকর্মী ও রাজনীতিক রাশেদা নওয়াজ, যিনি পেয়েছেন ‘উইমেন অফ ডিসটিঙ্কশন অ্যাওয়ার্ড’।

এছাড়াও আইন পেশায় অবদানের জন্য পুরস্কার পেয়েছেন চয়নিকা দত্ত। নারী উদ্যোক্তা হিসেবে পুরস্কার পেয়েছেন শাহনাজ পারভিন। ফ্যাশন ডিজাইনে পেয়েছেন রুশমিতা আলম। স্বাস্থ্য ক্যাটাগারিতে যৌথভাবে এই পুরস্কার পেয়েছেন শিরা হক এবং শাহিদা সুলতানা।

সম্প্রতি কানাডায় বাংলা ১৪২৪ বর্ষ উদযাপনে ‘কালার অফ জয়’ নামে এক অনুষ্ঠানের আয়োজন করে অলাভজনক প্রতিষ্ঠান পেস এবং রেডিও মেট্রো মেইল। বর্ষবরণ অনুষ্ঠানেই বিতরণ করা হয় এই পুরস্কার।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অন্টারিওর ওয়েস্টার্ন ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. অমিত চাকমা। 

অনুষ্ঠানে বক্তব্যে তিনি বলেন, “বাংলাদেশি-কানাডিয়ান নারীরা বিভিন্ন ক্ষেত্রে তাদের সক্ষমতা, প্রতিশ্রুতি আর ইতিবাচক প্রভাব প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। যে কোনো বিরূপ পরিস্থিতির বিরুদ্ধে তাদের শক্ত অবস্থানের পাশাপাশি কমিউনিটিতে উদ্দীপনা সৃষ্টিতেও সক্ষম হয়েছেন তারা।”

পুরস্কারজয়ী রাশেদা নওয়াজও বক্তব্য দেন অনুষ্ঠানে। 

তিনি বলেন, “ভিন্ন সংস্কৃতির প্রতি সহনশীলতা ও সম্মান প্রদর্শন পরস্পর হাত ধরাধরি করে চলে। মিশ্র সাংস্কৃতিক পরিবেশে কিভাবে অন্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে হয় তা আমাদের অবশ্যই শিখতে হবে।”

পহেলা বৈশাখের বিভিন্ন অনুসঙ্গ দিয়ে সাজানো হয়েছিল অনুষ্ঠানস্থল। ছিল মঙ্গল শোভাযাত্রায় ব্যবহার করা রঙবেরঙের মুখোশ।  

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা সঙ্গীত পরিবেশন করেন। পিঠাসহ বিভিন্ন ঐতিহ্যবাহী বাঙালি খাবারের সমাহারও ছিল অতিথিদের জন্য।

বাংলাদেশি কমিউনিটির সদস্য ছাড়াও কানাডার বিভিন্ন প্রাদেশিক ও ফেডারেল পার্লামেন্টের সদস্যরাও এই আয়োজনে যোগ দেন।