বয়লার বিস্ফোরণ: হতাহতদের ক্ষতিপূরণ ও চিকিৎসা দাবি

দিনাজপুরে চাল কলে বয়লার বিস্ফোরণে নিহত শ্রমিকদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ এবং আহত শ্রমিকদের সুচিকিৎসা নিশ্চিতের দাবি জানিয়েছে একটি সংগঠন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 03:38 PM
Updated : 25 April 2017, 03:38 PM

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে ‘শ্রমিক নিরাপত্তা ফোরাম’ নামে সংগঠনটি সরকারের ‘কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে’ শক্তিশালী করারও দাবি জানায়।

গত ১৯ এপ্রিল দিনাজপুর সদরের রাণীগঞ্জের শেখহাটিতে ‘যমুনা অটো রাইস মিলে’ বয়লার বিস্ফোরনে ৩০ জন দগ্ধ হন।এ ঘটনায় মঙ্গলবার পযন্ত ১৪ জন মারা গেছেন।

নিয়মিত নজরদারি ও সুরক্ষার অভাবে দেশে প্রতিনিয়ত বয়লার বিস্ফোরণ হচ্ছে বলে অভিযোগ করেন শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা নিয়ে কাজ করা সংগঠন বিলসের যুগ্ম-মহাসচিব জাফরুল হাসান।

“কলকারখানায় শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত না হওয়ায় একের পর এক এ ধরনের দুর্ঘটনা ঘটছে।দেশের সব কলকারখানায় দ্রুত শ্রমিকদের কাজের পরিবেশ সৃষ্টি ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।”

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন বলেন, “রানা প্লাজা ধসের চার বছরেও আমাদের শিক্ষা হল না।কারখানায় শ্রমিকের মৃত্যুর পর অর্থ বরাদ্দ হয়, কিন্তু এটা কোন সমাধান হতে পারেনা।এ ধরনের দুর্ঘটনা বন্ধে পদক্ষেপ নিতে হবে।”

দিনাজপুরে বয়লার বিস্ফোরণের মতো নতুন কোন ঘটনা যাতে আর না ঘটে সেজন্য এখনই সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান।

মানববন্ধন থেকে আরও বেশকিছু দাবি জানানো হয়।

এরমধ্যে রয়েছে দিনাজপুরে শ্রমিক মৃত্যুর ঘটনায় তদন্ত করে দোষীদের  শাস্তি, চিকিৎসা শেষে আহতদের পুনর্বাসন, সব কারখানার শ্রমিকদের বীমার আওতায় আনা, শিল্পের ধরন অনুযায়ী নিরাপত্তা ও সব শ্রমিকের প্রশিক্ষণের ব্যবস্থা এবং প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণে ব্যর্থ বয়লার ব্যবহারকারী শিল্প মালিকের লাইসেন্স বাতিল।

অন্যদের মধ্যে ‘শ্রমিক নিরাপত্তা ফোরামের’ সদস্য সচিব ও বিলসের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ এবং জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল মানববন্ধনে অংশ নেন।