প্রথম প্রান্তিকে মন্ত্রিসভায় সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে

চলতি বছর জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৪৬ দশমিক ৫৩ শতাংশ, যা গত বছরের একই সময়র চেয়ে ১৬ শতাংশ পয়েন্ট কম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 01:28 PM
Updated : 24 April 2017, 01:28 PM

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এতথ্য জানিয়েছেন।   

তিনি বলেন, “চলতি বছর জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৪৬ দশমিক ৫৩ শতাংশ। গত বছর একই সময়ে এই হার ছিল ৬২ দশমিক ০২ শতাংশ।”

গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ১০টি মন্ত্রিসভা বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় ১০১টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৪৭টি। ৫৪টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে।

গত বছরের একই সময়ে ১৩টি মন্ত্রিসভা বৈঠক হয়েছিল এবং সে সময় সিদ্ধান্ত হয় ৭৯টি। এর মধ্যে ৪৯টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ৩০টি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, গত তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ) মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল ৫টি, ৮টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ১০টি।

২০১৬ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছিল ৩টি। চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছিল ৫টি। এ সময়ে সংসদে ৯টি আইন পাস হয়েছিল।

দুই বছরের প্রথম প্রান্তিকের তুলনামূলক চিত্র তুলে ধরে শফিউল বলেন, “সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে আমরা দৃশ্যত পিছিয়ে।

“এ বছরের সিদ্ধান্তের মধ্যে বেশির ভাগই ছিল অবগতির জন্য কতগুলো সামারি। খুব ক্যাজুয়াল সিদ্ধান্ত, সাবসটেনটিভ সিদ্ধান্ত নয়। এজন্য পার্সেন্টেজ কমে গেছে।  গত বছর এ ধরনের সিদ্ধান্ত কম ছিল। এ জন্য এ পরিসংখ্যানগত পার্থক্য হয়েছে।”