হাওরে ত্রাণ ও পুর্নবাসনে তৎপর হওয়ার নির্দেশ মন্ত্রিসভার

হাওরাঞ্চলে ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুর্নবাসনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর তৎপরতা বাড়ানোর নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 10:33 AM
Updated : 24 April 2017, 10:33 AM

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, ক্ষতিগ্রস্তদের সহায়তা এবং ত্রাণ ও পুর্নবাসনের যে কর্মকাণ্ড চলছে, সেসব বিষয় প্রচারে নিয়ে আসতে বলেছেন প্রধানমন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, হাওর এলাকায় ত্রাণ ও পুনর্বাসনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে ‘একটু তৎপর’ হতে অনুশাসন দেওয়া হয়েছে।

“যা প্রয়োজন পুনর্বাসনের জন্য, জনগণ যাতে সন্তুষ্ট হয় যে আমাদের জন্য কিছু করা হচ্ছে।… ত্রাণ মন্ত্রণালয় ইতোমধ্যে অ্যাকশন প্ল্যান করে ফেলেছে, কাজও করছে। তারপর যেটা করছে সেটা যাতে সবাইকে জানানো হয়।”

গতমাসের শেষ দিকে পাহাড়ি ঢলে সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা ও ব্রাহ্মণবাড়িয়ায় হাওরের বিস্তীর্ণ এলাকার বোরো ধান তলিয়ে যায়।

হাওরের বাঁধগুলো মেরামত ও নতুন করে নির্মাণে দুর্নীতির কারণেই এ ফসলহানি হয়েছে বলে অভিযোগ ওঠে।

বাঁধ নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “বাঁধ নিয়ে আলোচনা হয়নি। অন্য ইস্যুগুলো নিয়ে আলোচনা হয়েছে যে মানুষ ঠিকভাবে রিলিফ পাচ্ছে কিনা।

“পর্যবেক্ষণ হচ্ছে, মানুষের কাছে পর্যাপ্ত রিলিফ পৌঁছেছে। ত্রাণ মন্ত্রণালয় সাথে সাথেই স্টেপ নিয়েছে, মানুষ ফিল করছে যে কিছু কাজ হয়েছে। আলোচনা হয়েছে যে অনেক কাজ হচ্ছে, এটাকে একটু প্রচারে নিয়ে আসা- এটা প্রধানমন্ত্রীর বার্তা।”

হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত ৩ লাখ ৩০ হাজার পরিবারের জন্য ইতিমধ্যে মাসে ৩০ কেজি করে চাল ও ৫০০ টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার।