১৩ গার্মেন্টস শ্রমিক সংগঠনের নতুন জোট

‘বাংলাদেশ গার্মেন্টস শ্রমিকশিল্প ঐক্য’ নামে দেশের তৈরি পোশাক শিল্পের নিবন্ধিত শ্রমিক সংগঠনগুলোর একটি নতুন জোটের আত্মপ্রকাশ ঘটেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 12:15 PM
Updated : 22 April 2017, 12:15 PM

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে শনিবার একটি সংবাদ সম্মেলনে ১৩ সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা মিলে নতুন এই জোট গঠন করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংগঠনগুলো হলো- বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগ, গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগ, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশন, গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ ট্রাস্ট গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংগঠন।

পরে রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি লাভলী ইয়াসমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শ্রম মন্ত্রণালয়ের গঠিত টিসিসি কমিটিতে (ত্রিপক্ষীয় পরামর্শক পরিষদ) পোশাক শ্রমিক সংগঠনের কাউকে রাখা হয়নি ফলে শ্রমিকদের সুবিধা-অসুবিধা ও অন্যান্য দিক দেখতে এই কমিটি কাজ করতে পারে না।

“আমাদের দাবি এই কমিটি বাতিল ঘোষণা করে সরকার শ্রমিক সংগঠনের কর্মীদের সমন্বয়ে নতুন কমিটি করুক।”

দেশের তৈরি পোশাক খাতের শ্রম পরিস্থিতি পর্যালোচনা ও উন্নয়নের লক্ষ্যে গত মার্চে শ্রমিক, মালিক ও সরকারের প্রতিনিধিদের নিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর নেতৃত্বে ত্রিপক্ষীয় পরামর্শক পরিষদ গঠন করা হয়।

২০ সদস্যের এই কমিটিতে সরকারের প্রতিনিধি হিসেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য, স্বরাষ্ট্র, বস্ত্র ও পাট, পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তারা থাকবেন। তার সঙ্গে মালিক ও শ্রমিকপক্ষের বিভিন্ন সংগঠনের ছয়জন করে প্রতিনিধি থাকবেন কমিটিতে।

নতুন জোটের আত্মপ্রকাশের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম।

এতে বলা হয়, শ্রমিকের অধিকার নিশ্চিত করার পাশাপাশি পোশাক খাতের সকল সমস্যার সমাধান দেশীয় কাঠামোতে সম্পন্ন করা, শিল্পের সাথে জড়িত শ্রমিকের জীবিকা ও দেশীয় পরিস্থিতি বিবেচনা করে শ্রমমান ও সকল বিষয়কে গুরুত্ব দেওয়া এবং ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বাজারে উন্নয়নশীল দেশ হিসেবে প্রাপ্য সকল বাজার সুবিধা নিশ্চিত করতে এই প্লাটফর্মের মাধ্যমে সবাই একত্রিত হয়েছে।