অটিস্টিকদের উন্নয়নে প্রচেষ্টা জোরদারের অঙ্গীকারের থিম্পু ঘোষণা

অটিজম ও স্নায়ু বিকাশজনিত সমস্যগ্রস্তদের উৎপাদনমুখী জীবনযাপনে সক্ষম করে তুলতে প্রচেষ্টা জোরদারের অঙ্গীকার সম্বলিত ‘থিম্পু ঘোষণা’ গ্রহণের মধ্য দিয়ে ভুটানে অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শেষ হল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2017, 02:37 PM
Updated : 21 April 2017, 02:37 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের ১১ দেশের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নেন, যার উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অটিস্টিকসহ এ ধরনের সমস্যগ্রস্তদের এবং তাদের পরিবারের প্রয়োজনগুলোকে জাতীয় স্বাস্থ্য ও আর্থসামাজিক উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করারও আহ্বান জানানো ঘোষণায়। 

অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস বিষয়ক তিনদিনের আন্তর্জাতিক সম্মেলন শেষে গৃহীত ঘোষণায় এই বিষয়গুলোতে পুরো সমাজ ও সরকারের মনোযোগ দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

অটিজম ও অন্যান্য স্নায়ুবিকাশজনিত সমস্যগ্রস্তদের সহায়তা ও কার্যকর সেবা দিতে স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সুরক্ষা খাতে জাতীয় পর্যায়ে সক্ষমতা বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম বিষয়ক স্ট্র্যাটেজিকে স্বাগত জানিয়ে ঘোষণায় এই অঞ্চলের দেশগুলোকে এ খাতে সবচেয়ে কার্যকর সেবা প্রদান ব্যবস্থা ও অভিজ্ঞতা বিনিময়ের আহ্বান জানানো হয়েছে। অটিজম ও অন্যান্য স্নায়ুবিকাশজনিত সমস্যাগ্রস্তদের জীবনব্যাপী প্রয়োজনের দিকগুলোর ওপর আলোকপাত করার পরামর্শ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথ উদ্যোগে এই সম্মেলন আয়োজন করে। এর কারিগরি সহায়তায় ছিল বাংলাদেশের সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), অ্যাবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়।

ভুটানের রাজকীয় আপ্যায়ন হলে বুধবার সকালে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভুটানের রানী ও দেশটির প্রধানমন্ত্রী শেরিং তোগবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং উপস্থিত ছিলেন।

সম্মেলনে অংশ নেন প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেন ওয়াজেদ; যিনি বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন। অটিজম নিয়ে কাজের জন্য তাকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘চ্যাম্পিয়ন’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অটিজম নিয়ে কাজ করা অ্যাক্টিভিস্ট, চিকিৎসকসহ বিশেষজ্ঞরা অংশ নেন সম্মেলনের বিভিন্ন সেশনে।