শুল্ক গোয়েন্দাদের মুখোমুখি হতে সময় চান মুসা

বিলাসবহুল গাড়িতে শুল্ক ফাঁকি ও মুদ্রাপাচার সংক্রান্ত তদন্তকাজে শুল্ক গোয়েন্দা কার্যালয়ে হাজির হয়ে বক্তব্য দিতে তিন মাস সময়ের আবেদন করেছেন বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 02:02 PM
Updated : 19 April 2017, 02:02 PM

অসুস্থতার কারণ দেখিয়ে বুধবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালকের কাছে সময়ের জন্য লিখিত আবেদন করেন তিনি।

বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দা দপ্তরে মুসার হাজির হওয়ার কথা ছিল বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান।  

মুসাকে শুল্ক গোয়েন্দা কার্যালয়ে হাজির হতে গত ২৩ মার্চ নোটিস দেওয়া হয়েছিল।

নিজের মালিকানাধীন প্রতিষ্ঠান ড্যাটকোর প্যাডে লেখা আবেদনে মুসা ‘ফেসিয়াল পালসি অ্যান্ড ডায়াবেটিস মেলিটাস উইথ ইসকেমিক হার্ট ডিজিজ’ এ আক্রান্ত বলে উল্লেখ করেছেন।

‘মুখের ডানপাশ আংশিক প্যারালাইজড বা পক্ষাঘাতে জর্জরিত’ থাকায় ঠিকমত কথাও বলতে পারছেন না বলে আবেদনে বলেছেন মুসা।

আবেদনের সঙ্গে তিনি স্নায়ুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক কাজী দ্বীন মোহাম্মদ ও প্রফেসর এমএ আজহারের কাছ থেকে নেওয়া শারীরিক অসুস্থতার সনদও যুক্ত করেছেন।

গত ২১ মার্চ ধানমণ্ডির একটি বাড়ি থেকে মুসার রেঞ্জ রোভার গাড়ি জব্দ করে শুল্ক গোয়েন্দারা। গোয়েন্দাদের চোখ ফাঁকি দিতে গাড়িটির রংও বদলে ফেলা হয়েছিল। গাড়িটি জমা দিতে মুসাকে নোটিস দেওয়া হলেও সেটি লুকিয়ে ফেলা হয়েছিল।

শুল্ক গোয়েন্দারা গুলশান ২ নম্বর সেকশনের ১০৪ নম্বর রোডের মুসার বাড়িতে গাড়িটি থাকার বিষয়টি নিশ্চিত হয়েছিলেন বাড়ির সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে। কিন্তু ওইদিন সকালেই সকালে গাড়িটি অন্য স্থানে সরিয়ে ফেলেন তিনি।

গাড়িটিতে করে সকালে নাতিকে ধানমণ্ডির স্কুলে পাঠান মুসা। দুপুরে শুল্ক গোয়েন্দারা বাড়িতে অভিযান চালানোর পর গাড়িটি আর বাড়িতে আনা হয়নি। নাতিকে অন্য একটি গাড়িতে করে বাসায় আনা হয়।

শুল্ক গোয়েন্দার দল গাড়ির খোঁজ করতে করতে ধানমণ্ডির ৬ নম্বর সড়কের ৫১/এ নম্বর বাড়িতে রাখা অবস্থায় গাড়িটি পায়।

গাড়িটি যখন উদ্ধার করা হয়,তখন এটি ছিল কালো রঙের। তবে নথিপত্র দেখে এর রঙ সাদা ছিল বলে শুল্ক গোয়েন্দারা নিশ্চিত হন।

গাড়িটি ভোলা বিআরটিএ থেকে ভুয়া বিল অব এন্ট্রি দিয়ে মো. ফারুকুজ্জামানের নামে রেজিস্ট্রেশন করানো হয় জানান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান। 

“মুসা গাড়িটি শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার এবং জালিয়াতি করে অন্যের নামে রেজিস্ট্রেশন করেন। তিনি নিজেই গাড়িটি ব্যবহারকারী। এতে সরকারের দুই কোটি ৪৮ লাখ কোটি টাকা শুল্ক ফাঁকি হয়েছে।”

মুসার সময়ের আবেদনটি যাচাই করা হচ্ছে জানিয়ে মইনুল বলেন, “আবেদনটি যাচাই বাছাই শেষে শুল্ক গোয়েন্দারা সেটি বিবেচনায় নেবেন কিনা তা তাকে জানিয়ে দেওয়া হবে।”

মুসা বিন শমসেরের সম্পদ নিয়ে দুর্নীতি দমন কমিশনও তদন্ত চালাচ্ছে।

মুসা বিন শমসেরের জব্দ করা গাড়িটি

১৯৫০ সালের ১৫ অক্টোবর ফরিদপুরে জন্ম নেয়া মুসা ড্যাটকো গ্রুপের মাধ্যমে জনশক্তি রপ্তানির ব্যবসা শুরু করেন। তবে তার পরিচিতি তুলে ধরতে গিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো অস্ত্র ব্যবসার কথাই আগে আনে।

১৯৯৭ সালে যুক্তরাজ্যে নির্বাচনে লেবার পার্টির প্রধানমন্ত্রী পদপ্রার্থী টনি ব্লেয়ারের নির্বাচনী প্রচারের জন্য ৫ মিলিয়ন ডলার অনুদান দেওয়ার প্রস্তাব দিয়ে আলোচনায় আসেন বাংলাদেশের এই ব্যবসায়ী।

একটি দৈনিকে সুইস ব্যাংকে মুসা বিন শমসেরের ৫১ হাজার কোটি টাকা থাকার খবর ছাপা হয়েছিল। তবে দুদকে জিজ্ঞাসাবাদের পর গত বছর মুসা সাংবাদিকদের বলেছিলেন,বাংলাদেশে বসে কেউ এত অর্থ উপার্জন করতে পারবে না।

মুসার বিরুদ্ধে একাত্তরে পাকিস্তানি বাহিনীকে সহায়তা করার অভিযোগও রয়েছে, যার অনুসন্ধান করছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।  

সম্প্রতি তার ‘যুদ্ধাপরাধের তথ্য’ সম্বলিত নথি তদন্ত সংস্থার কাছে হস্তান্তর করেছেন সাংবাদিক সাগর লোহানী ও প্রবীর সিকদার।

তবে মুসার দাবি, একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর হাতে বন্দি ছিলেন তিনি।