থিম্পুতে বাংলাদেশ চ্যান্সেরি ভবনের ভিত্তিফলক উন্মোচন

ভুটানে বাংলাদেশের নিজস্ব দূতাবাস ভবনের ভিত্তিফলক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিয়াজুল বাশারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 05:52 AM
Updated : 19 April 2017, 12:58 PM

তিন দিনের ভুটান সফরের দ্বিতীয় দিন বুধবার ভুটানের রাজা জিগমে খেসার নামগিলের উপস্থিতিতে থিম্পুর হেজোতে শেখ হাসিনা চ্যান্সেরি ভবনের ভিত্তিফলক উন্মোচন করেন।

এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ভুটানের পররাষ্ট্রমন্ত্রী দামঘো দর্জি জমি হস্তান্তর চুক্তিতে সই করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এ সময় উপস্থিত ছিলেন। 

ভিত্তিফলক উন্মোচনের পর বাংলাদেশের জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা ‍উত্তোলন করা হয়। পরে শেখ হাসিনা এবং রাজা জিগমে খেসার নামগিল পুরো জায়গাটি ঘুরে দেখেন।

বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিকও এ সময় শেখ হাসিনার সঙ্গে উপস্থিত ছিলেন।

তিন দিনের রাষ্ট্রীয় সফরে মঙ্গলবার ভুটানে পৌঁছান শেখ হাসিনা। প্রথম দিনই দুই দেশের মধ্যে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বুধবার সকালে থিম্পুর রয়্যাল ব্যাঙ্কোয়েট হলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বিকালে তিনি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্যান্য নিউরোডেভেলপমেন্ট সমস্যার যথায সমাধানে সক্ষমতা অর্জন শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় সভাপতিত্ব করবেন।

ভুটান সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন তার মেয়ে সায়মা হোসেন ওয়াজেদ; যিনি বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন। অটিজম নিয়ে কাজের জন্য তাকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘চ্যাম্পিয়ন’ ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করছে। এতে কারিগরি সহায়তা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), অ্যাবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্যসংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়।

সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- ‘এএসডি ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্টাল সমস্যায় ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য কার্যকর ও টেকসই বহুমুখী কর্মসূচি’।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী।