বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যার তদন্তের দাবি ইউরোপীয় পার্লামেন্টে

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যার ঘটনায় নিরপেক্ষভাবে তদন্ত করতে আহ্বান জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্য অ্যানথেয়া ম্যাকিনটায়ার।

লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2017, 06:39 AM
Updated : 13 April 2017, 06:39 AM

রাজনৈতিক বিরোধীদের নিয়মিত হত্যার বিষয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) এক জ্যেষ্ঠ কর্মকর্তার আলোচনার প্রমাণ হাতে রয়েছে বলে সুইডেনের জাতীয় রেডিও দাবি করার পর ওয়েস্ট মিডল্যান্ডের কনজারভেটিভ দলীয় এমপির এই বক্তব্য এলো।

বাংলাদেশের এলিট বাহিনী র‌্যাব কীভাবে ‘ক্রসফায়ারের নামে’ মানুষ হত্যা করে, তা ওই বাহিনীর ‘উচ্চপদস্থ এক কর্মকর্তার’ বয়ানে তুলে ধরেছে সুইডিশ রেডিও।

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে ইউরোপীয় পার্লামেন্টের বিতর্কে ম্যাকিনটায়ার বলেন, “বাংলাদেশ সরকারকে নিরপরাধ নাগরিকদের প্রতি সহিংস এসব কর্মকাণ্ডের নিন্দা জানানো উচিত।

“বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে স্বাধীন তদন্ত কমিশন গঠন করে দায়ীদের বিচারের আওতায় আনতে হবে।”

তিনি বলেন, রেকর্ডিং অনুসারে, একজন ব্যক্তিকে তুলে নেওয়া, তাকে হত্যা করা এবং লাশ গায়েব করে দেওয়ার জন্য র‌্যাব কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হতো। আর যাদের তুলে নেওয়া হতো তারা প্রধানত বিরোধী দলের সদস্য।

এবিষয়ে স্বতন্ত্র তদন্ত কমিশন গঠন করতে বাংলাদেশ সরকারের উপর চাপ দিতে ইউরোপীয় পার্লামেন্ট ও ফরেন অ্যাফেয়ার্স কমিটিকে চাপ দেওয়ার আহ্বান মাকিনটায়ার।

সুইডিশ রেডিওর ওই প্রতিবেদনকে ‘অস্পষ্ট’ এবং ভাবমূর্তি ক্ষুণ্ণ করা চেষ্টা হিসেব বর্ণনা করেছে র‌্যাব।