আইসিডিডিআর,বি ডে’তে জনস্বাস্থ্য সুরক্ষার নানা আয়োজন

অপরিণত বাচ্চা জন্ম নিলে তাকে নির্দিষ্ট তাপমাত্রা দিতে দুটি পশ্চিমা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় থার্মাল জ্যাকেট বানাচ্ছে আইসিডিডিআর,বি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 07:24 PM
Updated : 30 March 2017, 07:24 PM

বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে ‘আইসিডিডিআর,বি ডে’তে দেখানো হয় এই জ্যাকেট, যা চূড়ান্তভাবে বাজারে এলে বাংলাদেশসহ অনেক দেশের শিশুদের জীবন রক্ষা করা যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এই প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর আনিস উদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই প্রকল্পে আইসিডিডিআর,বি’র সঙ্গে রয়েছে জন হপকিন্স ইউনিভার্সিটি ও জর্জ ম্যাসন ইউনিভার্সিটি। এটা ক্যাঙ্গারু মাদার কেয়ারের বিকল্প হবে।

তিনি বলেন, এই ধরনের বাচ্চাদের নির্দিষ্ট পরিমাণ তাপে রাখতে অনেক সময় দিনে ১৬-২০ ঘণ্টা মায়ের বুকের সঙ্গে রাখতে হয়, যা বেশ কষ্টকর হয়ে উঠে।  অন্য বিকল্প আরও ব্যয়বহুল।

“সোডিয়াম এসিটেটসহ আমাদের থার্মাল জ্যাকেটের পুরো প্যাকেজের দাম পড়বে ৫০০ টাকার মতো। একটা প্যাড ২০০ ঘণ্টা তাপ দেওয়া যাবে। নতুন একটা প্যাডের দাম ২৫ টাকার মতো পড়বে।”

সবকিছু ঠিকঠাক থাকলে দুই বছরের মধ্যে এই জ্যাকেট বাজারে কিনতে পাওয়া যাবে বলে আশা করছেন আনিস উদ্দিন আহমেদ।

ড্রেনের পানিকে ব্যাকটেরিয়ামুক্ত করার অন্য একটি প্রকল্প স্থান পেয়েছে ভিন্ন এক স্টলে, যেখানে পানি বিশুদ্ধকরণে ব্যবহার করা হয়েছে ‘সিরাজ মিক্সচার’ নামে একটি পাউডার। দুই টাকার এক প্যাকেট মিক্সচার দিয়ে ১৫ লিটার পানি বিশুদ্ধ করা যাবে।

এই স্টলে থাকা মাহমুদা বশির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই মিক্সচার ব্যবহার করে ১৫-২০ মিনিট পর পানি সেকে নিলে ড্রেনের পানিও খাবার উপযোগী হয়ে ওঠে। এতে ব্যাকটেরিয়া মারা যায়, ময়লা নীচে জমে যায়। পানির রংও বদলে একেবারে পরিষ্কার হয়ে যায়।

তবে পরিষ্কার পানি মানেই বিশুদ্ধ পানি নয়-যুক্তি দেখিয়ে প্রদর্শনীর অপর অংশ দেখান মাহমুদা। 

তিনি ১ মিলিলিটার পানিতে ৫ লাখ ব্যাকটেরিয়ার একটি মিশ্রণ দেখান, যা দেখতে পরিষ্কার মনে হলেও প্রকৃতপক্ষে একেবারেই দূষিত পানি।

অন্য একটি স্টলে কিশোর কুমার দাস দেখান পানি বিশুদ্ধকরণের আরও নানা উপায়।

তিনি বলেন, “শহর কিংবা গ্রামে আমরা সাধারণত খাওয়ার পানি বিশুদ্ধ করে খেয়ে থাকি। ব্যবহারের অন্য পানির ক্ষেত্রে আমাদের তেমন কোনো মাথা ব্যথা থাকে না। এটাও স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করতে পারে।

“এ ক্ষেত্রে আমাদের দুটি ব্যবস্থা রয়েছে। একটি ব্যবস্থা গ্রামের জন্য। যেখানে বিশুদ্ধকরণের প্রক্রিয়াটি চাপকলের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়। কল থেকে পানি জারে যাবে। জার থেকে পানি নিয়ে সবাই ব্যবহার করবে।

“শহরের জন্য এই প্রকল্পে ট্যাঙ্কের বিশেষ ধরনের ট্যাপ ব্যবহার করা হবে। ওই ট্যাপে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহার করা হবে। দুটি ব্যবস্থার বিশেষ বৈশিষ্ট্য হল এগুলোতে খরচ অত্যন্ত কম, সবাই এটা ব্যবহার করতে পারবে।”

কক্সবাজারের চকরিয়ায় কমিউনিটি হেলথ ইন্সুরেন্সের একটি প্রকল্পের বিবরণ দেওয়া হয় অন্য একটি স্টলে। চারটি ইউনিয়নে স্বাস্থ্য বীমা নিয়ে কাজ করে অভাবিত সফলতা পেয়েছেন বলে জানান তিনি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নানা আয়োজনে সাজানো ‘আইসিডিডিআর,বি ডে’ উদ্বোধন করেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের হাই কমিশনার অ্যালিসন ব্লেক, কানাডার হাই কমিশনার বেনোয়া-পিয়ের লাহামি প্রমুখ।

দিনভর সব আয়োজনের মাঝেই চলতে থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান। নৃত্য ও গানের নানা আয়োজনে অংশ নেন আইসিডিডিআর,বির ডাক্তার ও গবেষকরা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন আইসিডিডিআর,বি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. রিচার্ড স্মিথ, আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক অধ্যাপক জন ডি ক্লেমেন্স।