ঢাবি শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালকসহ দুজন বরখাস্ত

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত ছাড়াই গণমাধ্যমে বক্তব্য দিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত করার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালকসহ দুজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 07:07 PM
Updated : 30 March 2017, 07:07 PM

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয় বলে একাধিক সিন্ডিকেট সদস্য নিশ্চিত করেছেন।

এছাড়া আর্টিকেলে চৌয্যবৃত্তির অভিযোগে আরবি বিভাগের সহযোগী অধ্যাপক আ জ ম কুতুবুল ইসলাম নোমানীর পদাবনতি করে সহকারী অধ্যাপক করা হয়েছে।

বরখাস্তরা হলেন- শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক মো. শওকতুর রহমান ও সহকারী পরিচালক আবু ফয়সাল আহমদ।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা কলেজসহ অধিভুক্ত সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো ব্যবহার করতে পারবে এবং খেলাধুলায় অংশ নিতে পারবে বলে একটি অনলাইন পত্রিকায় বক্তব্য দেওয়ায় শওকতুর রহমান ও আবু ফয়সাল আহমেদকে সাময়িক বরখাস্ত করা হয়।

এছাড়া চৌয্যবৃত্তির অভিযোগে আরবি বিভাগের সহযোগী অধ্যাপক কুতুবুল ইসলাম নোমানীর পদাবনমন হয়েছে।

সিন্ডিকেট সদস্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক শওকতুর রহমান একটি অনলাইন পত্রিকায় অধিভুক্ত কলেজগুলো লোগো ও খেলাধুলায় অংশ নিতে পারবে বলে বক্তব্য দিয়েছে এবং আবু ফয়সাল আহমেদ সেটি ফেইসবুকে দিয়েছে।

“শওকতুর রহমান বিশ্ববিদ্যালয়ের লোগা ও খেলাধুলায় অংশ নেওয়া বিষয়ে সিদ্ধান্ত দিতে পারেন না, কারণ তিনি বিশ্ববিদ্যালয়ের অথোরিটি না।”

ঘটনাটি তদন্তে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীনকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।

একটি অনলাইন পত্রিকায় শওকতুর রহমানের ওই বক্তব্য প্রচারের প্রতিক্রিয়ায় টিএসসির রাজু ভাস্কর্যের সামেনে বিক্ষোভ দেখান বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র।

সে সময় জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের একটি বাস ওই এলাকায় এলে তা ভাংচুর করেন বিক্ষোভকারীরা। পরদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বাস জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের সামনে ভাংচুর করে সেখানকার ছাত্ররা।