গোলযোগ-অনিয়মে কুমিল্লার দুই কেন্দ্রে ভোট স্থগিত

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ১০৩টি কেন্দ্রের মধ্যে অনিয়ম ও গোলযোগের কারণে দুটি কেন্দ্রে ভোট স্থগিত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 09:58 AM
Updated : 30 March 2017, 09:58 AM

এগুলো হল সরকারি সিটি কলেজ কেন্দ্র এবং চৌয়ারা ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা কেন্দ্র।

বৃহস্পতিবার ভোটগ্রহণের মাঝপথে দুই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা ভোট স্থগিতের তথ্য নির্বাচন কমিশন সচিবালয়ে জানান। 

২১ নম্বর ওয়ার্ডের সিটি কলেজ কেন্দ্রে ২ হাজার ৭৭২ জন পুরুষ ভোটার রয়েছেন। বেলা ১২টা পর্যন্ত সেখানে প্রায় ৯০০

ভোট পড়ে বলে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ কেন্দ্রের পরিস্থিতি প্রিজাইডিং কর্মকর্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ভোট বন্ধ করা হয়েছে। কেন্দ্রে যে ভোট পড়েছে তা আর গণনা হবে না, বাতিল হয়ে যাবে।”

বৃহস্পতিবার সকাল ৮টায় ভোট শুরুর পর বেলা সাড়ে ১১টার আগে আগে ওই কেন্দ্রের বাইরে তিনটি হাতবোমা ফাটানো হয়। এ সময় দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে এবং কয়েকজন কেন্দ্রে ঢুকে ব্যালট নিয়ে সিল দিয়ে বাক্স ভরার চেষ্টা করেন বলে নির্বাচন কর্মকর্তারা জানান।

ইসি সচিব বলেন, “যে কোনো ধরনের গোলযোগ ও অনিয়মের তথ্য পেলেই কেন্দ্র বন্ধের নির্দেশনা রয়েছে। কমিশন এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে।”

বোমা বিস্ফোরণস্থল

ভোটগ্রহণ শেষ হওয়ার দেড় ঘণ্টা আগে বিকাল সাড়ে ৩টায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. তারিফুজ্জামান ২৭ নম্বর ওয়ার্ডের চৌয়ারা ইসলামিয়া মাদ্রাসা কেন্দ্রের ভোট স্থগিতের কথা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চৌয়ারা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রের পরিস্থিতি প্রিজাইডিং কর্মকর্তার নিয়ন্ত্রণ বহির্ভূত হয়ে যাওয়ায় ভোট স্থগিত করা হয়।”

পুরুষ ও মহিলা মিলিয়ে এ কেন্দ্রে ভোটার ২ হাজার ৪৮৩ জন।

এ নিয়ে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত দুটি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়েছে বলে জানান তারিফুজ্জামান।

এই দুটি কেন্দ্রে মোট ভোটার ৫ হাজার ২৫৫; কুমিল্লা সিটিতে এবার মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

বিএনপির পক্ষ থেকে অন্তত চারটি কেন্দ্রে তাদের মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর এজেন্টকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে।

একটি কেন্দ্রে ভোটারদের সারি

২৪ নং ওয়ার্ডের সালমানপুর শালবন বিহার সরকারি প্রাথমিক বিদ্যালয়, জাঙ্গালিয়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ড উচ্চ বিদ্যালয়, গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রামকৃষ্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকটি কেন্দ্রে ধানের শীষের প্রার্থীর এজেন্টদের প্রবেশের বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।

এছাড়া জাঙ্গালিয়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কেন্দ্রে ধানের শীষের মূল এজেন্ট আকমত আলীকে তার বাড়িতে তালাবদ্ধ করে রাখা, ৭ নং ওয়ার্ডে ইছহাক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রের বাইরে বহিরাগতদের জমায়েত ও সরকারি সিটি কলেজ কেন্দ্রে অনিয়মের অভিযোগ করে দলটি।

এ বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা বলেন, “আমরা সব ধরনের অভিযোগ খতিয়ে দেখছি। যেখানেই গোলযোগের খবর পাচ্ছি, ছুটে গিয়ে পরিস্থিতি পর‌্যবেক্ষণ করে ব্যবস্থা নিচ্ছি।”

আওয়ামী লীগের মেয়র প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার পক্ষ থেকে ভোট নিয়ে কোনো অভিযোগ করা হয়নি।

গত বারের নির্বাচনে সীমার বাবা আওয়ামী লীগ নেতা আফজল  খানকে হারিয়ে কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হয়েছিলেন মনিরুল হক।