তিন রোগ নির্মূলে সহায়তা দিয়ে যাবে ডব্লিউএইচও

এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 09:33 AM
Updated : 29 March 2017, 09:33 AM

বুধবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে সংস্থাটির আঞ্চলিক পরিচালক (দক্ষিণ-পুর্ব এশিয়া) পুনম ক্ষেত্রপাল সিং এ আশ্বাস দেন।

পরে প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

নজরুল বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে, বিশেষ করে কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রশংসা করেন পুনম। তিনি মনে করেন, তৃণমূলের মানুষদের স্বাস্থ্য সেবার জন্য এ প্রকল্প খুবই ফলদায়ক। তিনি যেখানেই যান, এ প্রকল্পকে উদাহরণ হিসেবে তুলে ধরেন।”

আগামী মাসে ভুটানে বাংলাদেশ, ভুটান ও ডব্লিউএইচও-র যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে তিনদিনের আন্তর্জাতিক ‘অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস’ সম্মেলন। ওই সম্মেলনে শেখ হাসিনার অংশ নেওয়ার কথা রয়েছে। 

সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন পুনম।

অটিজম নিয়ে কাজের জন্য সায়মা ওয়াজেদ হোসেনেরও প্রশংসা করেন ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক। সায়মা প্রধানমন্ত্রীর মেয়ে ও বাংলাদেশের ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন অটিজমের চেয়ারপারসন।

সায়মা ওয়াজেদের কারণে ডব্লিউএইচও অটিজমকে তাদের কর্মসূচিতে অন্তর্ভুক্ত করেছে বলে জানান পুনম।

এসময় প্রধানমন্ত্রী বলেন, তার সরকার মানুষের খাদ্য, স্বাস্থ্যসেবা, শিক্ষাসহ মৌলিক অধিকার পুরণের জন্য করে যাচ্ছে।

নজরুল ইসলাম বলেন, “প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কথা উল্লেখ করে বলেন, তার কাছ থেকেই তিনি শিখেছেন কিভাবে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হয়।”

১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর কমিউনিটি ক্লিনিক স্থাপনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পরবর্তীতে ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এসে তৃণমুলের মানুষের এ স্বাস্থ্যসেবা বন্ধ করে দেয়। এরপর ২০০৯ সালে আবার ক্ষমতায় আসার পর সারাদেশে ইউনিয়ন পর্যায়ে আবার কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়।

সৌজন্য সাক্ষাতে সায়মা ওয়াজেদ হোসেনও উপস্থিত ছিলেন।