সত্যেন সেন গণসঙ্গীত উৎসব শুরু

সংগীতের ঐকতানে মানুষ, স্বদেশ ও বিশ্ব জাগানোর প্রত্যয় নিয়ে শুরু হলো উদীচী শিল্পীগোষ্ঠীর ‘সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 08:21 PM
Updated : 28 March 2017, 08:21 PM

মঙ্গলবার বিকালে শিল্পকলা একাডেমির খোলা মাঠে তিন দিনের এ উৎসবের উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়।

২৮ মার্চ মঙ্গলবার ছিল সত্যেন সেনের ১১০তম জন্মদিন। অষ্টমবারের মতো আয়োজিত এবারের উৎসবের স্লোগান ‘আমার লড়াই আমার গান, উঠবে জেগে সর্বপ্রাণ’।

উদ্বোধনী অনুষ্ঠানে রথীন্দ্রনাথ রায় বলেন, “সত্যেন সেন যে কাজটি করে গেছেন, তার ফল আজ আমরা দেখতে পাচ্ছি। তার হাত ধরে প্রতিষ্ঠিত উদীচী দেশের সংস্কৃতি চর্চাকে বেগবান করতে কাজ করে যাচ্ছে।”

উদ্বোধনী পর্বে উদীচী কেন্দ্রীয় সংসদের শিল্পীরা পরিবেশন করে বিশেষ আলেখ্য ‘আমার লড়াই সবার ঐক্যতান’। এটি গ্রন্থনা করেছেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম।

উদ্বোধনী পর্বে প্রকাশ করা হয় উদীচী’র প্রতিষ্ঠাতা সত্যেন সেন রচিত গণসঙ্গীতের অ্যালবাম। সত্যেন সেন রচিত ১১টি গণসঙ্গীত স্থান পেয়েছে এ অ্যালবামে। এর মধ্যে দুটি গান গেয়ে শোনান উদীচী’র শিল্পীরা।

সন্ধ্যায় ছিল দেশের খ্যাতনামা গণসঙ্গীত দল ও একক শিল্পীদের পরিবেশনা। উদীচীর জাতীয় গণসঙ্গীত পরিবেশনার বিভাগীয় পর্যায়ে যেসব দল চ্যাম্পিয়ন হয়েছিল তারা সংগীত পরিবেশন করেন। দলীয় সংগীত পরিবেশনা ছিল বহ্নিশিখা, ঋষিজ শিল্পীগোষ্ঠী, সিনেমা শহর, ধ্রুবতারা।একক পরিবেশনা নিয়ে মঞ্চে ছিলেন অংশুমান রায় অঞ্জন ও ফরহাদ।

মস্কোতে বাংলাদেশ-রাশিয়া যৌথ প্রদর্শনী

রাশিয়ার মস্কোতে বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশের আর্টট্রিপ এবং রাশিয়ার আর্টমোস্টের যৌথ আয়োজনে শুরু হচ্ছে বাংলাদেশ-রাশিয়ার যৌথ চিত্র প্রদর্শনী। এতে অংশ নিচ্ছেন বাংলাদেশের তিন শিল্পী- দিলরুবা লতিফ রোজী, আফরোজা জামিল কনকা ও শামীম সুব্রানা।

আফরোজা জামিল কঙ্কা বলেন, “একজন শিল্পীর মনের চিন্তা, চেতনাই ফুটে ওঠে তার আঁকা ক্যনভাসের মধ্য দিয়ে। একজন শিল্পীর শিল্পচর্চার জন্য প্রয়োজন উপযুক্ত পরিবেশ, পারিবারিক সহযোগিতা ও মানসিক শান্তি। যেটি আমাদের সামাজিক ব্যবস্থায় একজন নারীর জন্য পাওয়া বেশ ভাগ্যের ব্যপার।

“তবু এই বৈরী পরিবেশে যুদ্ধ করে, নিজের পথে অটল থেকে নিজেদের ক্ষেত্রে এগিয়ে গেছেন অনেক নারী।”