পাঠ্যপুস্তকে দুর্নীতিবিরোধী বার্তা রাখা উচিত: সংস্কৃতিমন্ত্রী

নতুন প্রজন্মের মধ্যে দুর্নীতিবিরোধী মনোভাব জাগিয়ে তুলতে পাঠ্যপুস্তকে দুর্নীতিবিরোধী বার্তা রাখার রাখার দাবি জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 03:18 PM
Updated : 28 March 2017, 03:18 PM

মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের সম্মেলন কক্ষে ‘দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান’ অনুষ্ঠানে অতিথির বক্তব্যে এর মাধ্যমে তৃণমূল থেকে ভবিষ্যতের দুর্নীতি প্রতিরোধে সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

আসাদুজ্জামান নূর বলেন, “পাঠ্যপুস্তকে দুর্নীতির বিরুদ্ধে বিশেষ ভূমিকা রাখা উচিত বলে মনে করি। পাঠ্যপুস্ততে নীতিমূলক যেসব কথাবার্তা আছে, সেগুলোর মধ্যে দুর্নীতির বিরুদ্ধে কিছু কথা বার্তা রাখা উচিত।

“শিশুদের মনে দুর্নীতির বিরুদ্ধে ঘৃণা জন্মাতে পারলে, তৃণমূল থেকে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব।”

দুর্নীতিকে সামাজিক ব্যাধি মন্তব্য করে মন্ত্রী বলেন, “এই ব্যাধির যদি নিরাময় করতে হয়, তাহলে গোটা সমাজের একটি ভূমিকা পালন করতে হবে।

“এই দেশের আমরা যারা রাজনীতি করি, যারা ব্যবসায়ী, শিক্ষক, মিডিয়াতে যারা আছেন, সচেতন মানুষ, আমাদের প্রত্যেকের দায়িত্ব হল দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। সচেতনতা বৃদ্ধি করা, বিশেষ করে নতুন প্রজন্মের মনে যেন দুর্নীতির বিরুদ্ধে ঘৃণা জন্মায়, সেই চেষ্টা করতে হবে।”

আসাদুজ্জামান নূর বলেন, “প্রধানমন্ত্রী একদিকে দুর্নীতিকে ব্যাধি হিসেবে চিহ্নিত করেছেন, অন্যদিকে সন্ত্রাস ও জঙ্গিবাদকে উন্নয়নের অন্তরায় হিসেবে চিহ্নিত করেছেন। এসব বিষয়ে সরকার আপোসহীন।

“দুদকের চেয়ারম্যানের নেতৃত্বে কমিশন এবং গোটা সমাজ মিলে বাংলাদেশ থেকে চিরতরে দুর্নীতি নির্মূল করবার উদ্যোগ গ্রহণ করা হবে। সেই প্রয়াস অব্যাহত থাকবে। যার মাধ্যমে দুর্নীতিমুক্ত একটি সুন্দর বাংলাদেশ গড়ে তোলব।”

মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান

অনুষ্ঠানে দুর্নীতি নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের উপর দুই ক্যাটাগরিতে ছয় সাংবাদিককে ‘দুদক মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৬’ প্রদান করা হয়।

এবার ইলেকট্রনিক্স মিডিয়া ক্যাটাগরিতে মাছরাঙ্গা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার ওবায়দুল কবির, একাত্তর টিভির স্টাফ রিপোর্টার জেমসন মাহবুব ও একুশে টিভির বিশেষ প্রতিনিধি এম এম সেকান্দার পুরস্কার পেয়েছেন। এছাড়া মাছরাঙ্গ টেলিভিশনের বিশেষ প্রতিনিধি বদরুদ্দোজা বাবুকে বিশেষ সম্মননা প্রদান করা হয়।

অন্যদিকে প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার আবু সালেহ রনি ও প্রথম আলোর সিনিয়র রিপোর্টার ফখরুল ইসলামকে পুরস্কার দেওয়া হয়।

দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে মিডিয়া অ্যাওয়ার্ড জুরি বোর্ডের সদস্য একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল ও পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর বক্তব্য রাখেন।

এছাড়া অনুষ্ঠানে দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম, সচিব আবু মো. মোস্তফা কামাল, মহাপরিচালক মো. শামসুল আরেফিন, মো. আতিকুর রহমান খান, মো. মইদুল ইসলাম, মো. আসাদুজ্জামান, ফরিদ আহমদ ভূইয়াসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।