স্পিকারের সঙ্গে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সাক্ষাৎ

ইউরোপীয় পার্লামেন্টের ছয় সদস্যের প্রতিনিধি দল জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি ইউইনয়নের (সিপিএ) চেয়ারপারসন শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 11:13 AM
Updated : 28 March 2017, 11:13 AM

মঙ্গলবার ইউরোপীয়ান পার্লামেন্টের সদস্য আর্নে লিৎজের নেতৃত্বে প্রতিনিধিদল সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে যায়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাক্ষাতের সময় বাংলাদেশের সংসদীয় কার্যক্রম, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, স্বাস্থ্য খাতে বাংলাদেশের উন্নয়ন, সামাজিক নিরাপত্তা  ও বাংলাদেশের তৈরি পোশাক শিল্প নিয়ে আলোচনা হয়।

এসময় স্পিকার বলেন, “বর্তমান সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। এর ফলে আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ দ্রুত উন্নতি লাভ করছে। বাংলাদেশ নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এখন দৃশ্যমান।”

স্পিকার বলেন, “নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশের তৈরি পোশাক শিল্প। এ খাতে নিয়োজিত শ্রমিকের অধিকাংশই নারী। নারী শ্রমিকের শিশুদের সুন্দর শৈশব নিশ্চিত করতে ইতিমধ্যে সরকার ডে কেয়ার সেন্টার এবং ডরমিটরি তৈরি, মাতৃত্বকালীন ছুটি, ল্যাকটেটিং মাদার ভাতাসহ বহুবিধ সুবিধা নিশ্চিত করেছে।”

জাতীয় সংসদে নারীর প্রতিনিধিত্বের বিষয়টিও সাক্ষাতের সময় তুলে ধরেন স্পিকার।

স্পিকার আরও বলেন, বর্তমান সরকার দারিদ্রের হার কমিয়ে আনতে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়াও একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংক গঠন করেছে, যা নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের পাশাপাশি দারিদ্র বিমোচনে ভূমিকা রাখছে।”

প্রতিনিধিদল বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে নিয়োজিত শ্রমিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ করে।