কুমিল্লা ও সুনামগঞ্জে শেষ প্রচারে প্রার্থীরা

কুমিল্লা সিটি করপোরেশন ও সুনামগঞ্জ-২ উপ নির্বাচনে প্রচারের শেষ দিনে প্রার্থীরা ঘুরছেন ভোটারদের দ্বারে দ্বারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 07:56 AM
Updated : 28 March 2017, 07:56 AM

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এক টানা ভোট চলবে দুই নির্বাচনী এলাকায়। এ লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার মধ্যরাতে প্রচার শেষ হচ্ছে। বুধবার কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবে নির্বাচনী সামগ্রী।

“আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন।নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের ব্যবস্থাই আমরা নিয়েছি।”

কুমিল্লা সিটি ভোট

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর দ্বিতীয় ভোট হচ্ছে এবার। ২০১২ সালের ৫ জানুয়ারি প্রথম নির্বাচন নির্দলীয়ভাবে হলেও এবার মেয়র পদে ভোট হচ্ছে দলীয় প্রতীকে।

গত এক মেয়াদে কুমিল্লা সিটির মেয়রের দায়িত্ব পালন করে আসা মনিরুল হক সাক্কু এবারও মেয়র পদে বিএনপির প্রার্থী। আর ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী এবার আঞ্জুম সুলতানা সীমা, যার বাবা আফজল খান গতবার প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন।

এছাড়া জাতীয় সমাজতান্তিক দল-জেএসডির শিরিন আক্তার ও স্বতন্ত্র প্রার্থী মামুনুর রশীদও কুমিল্লার মেয়র হওয়ার লড়াইয়ে আছেন।

এই সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১১৪ জন এবং নয়টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

কুমিল্লা সিটিতে মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ৪৪৭ জন এবং নারী ১ লাখ ৫ হাজার ১১৯ জন। ১০৩টি ভোটকেন্দ্রের ৬২৮টি ভোটকক্ষে এবার ভোট হবে।

সুনামগঞ্জ-২ উপ নির্বাচন

চলতি বছরের ৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যু হলে সুনামগঞ্জ-২ আসনটি শূন্য হয়।

জাতীয় সংসদে তার আসনের ভোটারদের প্রতিনিধিত্ব করতে এই উপ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে প্রার্থী হয়েছেন তার স্ত্রী জয়া সেনগুপ্ত। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আছেন স্বতন্ত্র প্রার্থী ছায়েদ আলী মাহবুব হোসেন।

দিরাই ও শাল্লা উপজেলা নিয়ে গঠিত সুনামগঞ্জ-২ আসনে ১৩টি ইউনিয়ন রয়েছে। এ আসনের ১১০টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ রয়েছে ৫০২টি।

এ আসনের ২ লাখ ৫২ হাজার ৪৩০জন ভোটারের মধ্যে পুরুষ এক লাখ ২৬ হাজার ২২৮ জন; নারী এক লাখ ২৬ হাজার ২০২ জন।

আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত জাতীয় সংসদে সুনামগঞ্জের দিরাইয়ের মানুষের প্রতিনিধিত্ব করেছেন সাতবার। সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

যান চলাচলে কড়াকড়ি

ইসির জনসংযোগ পরিচালক আসাদুজ্জামান জানান, নির্বাচনী এলাকায় চার দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মঙ্গলবার রাত ১২টা থেকে ভোটের পরের দিন শুক্রবার সকাল ৬টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

ভোটের আগের দিন, অর্থাৎ বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত অটোরিকশা, ইজিবাইক, টেম্পো, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস ও ট্রাক চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে নির্বাচনী এলাকায় তবে জরুরি সেবায় নিয়োজিত যানবাহনের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রেও যানবাহনের নিয়ম শিথিল থাকবে। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিকদের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

জাতীয় মহাসড়ক (হাইওয়ে), বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে।