সৌভাগ্য হয়নি দেশে আইএস শনাক্ত করার: স্বরাষ্ট্রমন্ত্রী

সিলেটে জঙ্গি আস্তানা ঘিরে অভিযানের মধ্যে বিস্ফোরণে ছয়জনের মৃত্যুর ঘটনায় আইএসের দায় স্বীকারের প্রেক্ষাপটে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশে এখনও মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠীটির অস্তিত্ব শনাক্ত করা সম্ভব হয়নি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 11:16 AM
Updated : 26 March 2017, 05:06 PM

রোববার সকালে রাজারবাগ পুলিশ লাইনসে মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানানোর পর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, “আমরা তো চাচ্ছি আইএস বলে যদি কিছু থাকে তা দেখব, সে মানুষকে (আইএস) সনাক্ত করব। আমাদের সৌভাগ্য হয়নি আইএস আজ পর্যন্ত বাংলাদেশে শনাক্ত করার।”

সিলেটের শিববাড়ি পাঠানপাড়ার একটি পাঁচতলা ভবন ঘিরে অভিযান শুরু হয় বৃহস্পতিবার রাতে। রোববার অভিযান তৃতীয় দিনে গড়িয়েছে।

এ অভিযানের মধ্যে শনিবার সন্ধ্যায় কাছাকাছি একটি জায়গায় দুই দফা বিস্ফোরণে পুলিশের দুই পরিদর্শকসহ ছয়জনের মৃত্যু হয়। আহত হন র‌্যাব ও পুলিশের আরও কয়েকজন কর্মকর্তাসহ অন্তত ৩০ জন।

পরে এই ঘটনাকে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলা দাবি করে জঙ্গিগোষ্ঠী আইএস এর দায় স্বীকার করেছে বলে খবর দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স।

এর আগে গত শুক্রবার ঢাকা বিমানবন্দরের সামনের সড়কে পুলিশ চেকপোস্টের কাছে এবং ১৭ মার্চ আশকোনায় র‌্যাবের ব্যারাকে আত্মঘাতী বিস্ফোরণে দুইজন নিহত হওয়ার পরও আইএস দায় স্বীকার করে বলে খবর দিয়েছিল ওয়েবসাইটটি।

২০১৫ সালের শুরু থেকে ২০১৬ সালের মাঝামাঝি সময় পর্যন্ত বাংলাদেশে একের পর এক জঙ্গি হামলা ও হত্যার ঘটনার মধ্যে বেশ কয়েকটির ‘দায় স্বীকার করেছিল’ আইএস।

তবে পুলিশ ও সরকার বরাবরই বলে আসছে, বাংলাদেশে আইএসের উপস্থিতির কোনো প্রমাণ তারা পায়নি। যেসব জঙ্গি কর্মকাণ্ড চলছে, তা দেশীয় উগ্রপন্থি দলগুলোই করছে।

সিলেটের আস্তানায় বড় কোনো জঙ্গি আছে কিনা- এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “এরা থাকতে পারে। পুরোপুরি অভিযান শেষ না হলে আমরা বলতে পারব না।

“অনেক কিছুই হতে পারে, অনেক কিছুই থাকতে পারে। আমরা মনে করছি এখানে কেউ থাকতে পারে।”

নিরাপত্তা বাহিনী দক্ষতার সঙ্গে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করছে জানিয়ে তিনি বলেন, “জঙ্গিরা আমাদের কন্ট্রোলে রয়েছে। জঙ্গিদের আমরা নির্মূল করেছি বা তাদের উপড়ে ফেলেছি সে ধরনের কথা আমরা কোনোদিনও বলিনি।

“আমরা বলছি এ ধরনের ষড়যন্ত্রকারীরা শুরু থেকে ষড়যন্ত্র করে আসছে। এ ষড়যন্ত্রকারীরা আরও সুযোগ পেলেই তা করবে। আমাদের নিরাপত্তা বাহিনী সে ব্যাপারে সব সময় সজাগ রয়েছে।”