সিলেটে ‘হামলার দায় স্বীকার’ আইএসের

সিলেটে বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন নিহতের ঘটনাকে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলা দাবি করে জঙ্গিগোষ্ঠী আইএস এর দায় স্বীকার করেছে বলে খবর দিয়েছে সাইট ইন্টেলিজেন্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 11:40 PM
Updated : 26 March 2017, 03:42 AM

সিলেটের দক্ষিণ সুরমায় জঙ্গি ধরতে একটি বাড়ি ঘিরে অভিযানের মধ্যে শনিবার সন্ধ্যায় কাছাকাছি একটি জায়গায় দুই দফা বিস্ফোরণ ঘটে।

এতে পুলিশের দুইজন পরিদর্শকসহ ছয়জনের মৃত্যু হয়। আহত হন র‌্যাব ও পুলিশের আরও কয়েকজন কর্মকর্তাসহ অন্তত ৩০ জন।

ওই বিস্ফোরণ কীভাবে ঘটানো হয়েছে সে বিষয়ে পুলিশ কর্মকর্তারা মুখ খোলেননি। তবে সিলেট মহানগরের পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বলছেন, ওই জঙ্গি আস্তানায় অভিযানের জের ধরেই এই বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে ধারণা করছেন তারা।

সাইট ইন্টেলিজেন্স বলছে, ইসলামিক স্টেট সিলেটে বাংলাদেশি আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ‘বোমা হামলা’ চালিয়েছে বলে তাদের মুখপত্র ‘আমাক’ খবর দিয়েছে।

গত শুক্রবার ঢাকা বিমানবন্দরের সামনের সড়েকে পুলিশ চেকপোস্টের কাছে বিস্ফোরণে একজন নিহত হলে ওই ঘটনাকেও ‘আত্মঘাতী হামলা’ হিসেবে বর্ণনা করে আইএস দায় স্বীকার করে বলে সাইট ইন্টেলিজেন্সের খবর। তার আগে গত ১৭ মার্চ আশকোনায় র‌্যাবের ব্যারাকে আত্মঘাতী বিস্ফোরণে একজন নিহত হওয়ার পরও একই খবর দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইটটি।

২০১৫ সালের শুরু থেকে ২০১৬ সালের মাঝামাঝি সময় পর্যন্ত বাংলাদেশে একের পর এক জঙ্গি হামলা ও হত্যার ঘটনার মধ্যে বেশ কয়েকটির ‘দায় স্বীকার করেছিল’ আইএস। গুলশান হামলার রাতে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানের আগেই হামলাকারীদের ছবিও তারা প্রকাশ করেছিল।

তবে পুলিশ ও সরকার বরাবরই বলে আসছে, বাংলাদেশে আইএসের উপস্থিতির কোনো প্রমাণ তারা পায়নি। যেসব জঙ্গি কর্মকাণ্ড চলছে, তা দেশীয় উগ্রপন্থি দলগুলোই করছে।