নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা এপ্রিলে

বাংলাদেশে তৃতীয়বারের মতো আয়োজিত হচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা অ্যাপস চ্যালেঞ্জ ২০১৭’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 10:49 PM
Updated : 25 March 2017, 10:49 PM

আগামী ২৯ ও ৩০ এপ্রিল ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, রংপুর, খুলনা ও বরিশালে বড় পরিসরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

গতবারের মতো এবারও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস, বেসিস বাংলাদেশে এই প্রতিযোগিতা আয়োজনে রয়েছে।

প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

শনিবার রাজধানীর বেসিস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতার বিস্তারিত জানানো হয়। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার।

আন্র্জাতিক এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরার সুযোগ রয়েছে বলে মনে করেন বেসিস সভাপতি জব্বার।

তিনি বলেন, “ইতোমধ্যেই আন্তর্জাতিক নানা প্রতিযোগিতায় বাংলাদেশ সেরা হয়েছে। আমরা প্রয়োজনীয় মেন্টরিং, বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে সেরা প্রকল্পগুলো তুলে আনব। আশা করি আমাদের তরুণ উদ্ভাবকরা তাদের উদ্ভাবনীর মাধ্যমে এবার বিশ্বজয়ী হবে।”

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতাকে একটি প্লাটফর্ম হিসেবে অভিহিত করে ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান বলেন, “এই প্লাটফর্মকে কাজে লাগিয়ে আমরা ভালো উদ্যোগ আনতে পারবো। শুধু নাসার এই প্রতিযোগিতায় নয়, প্রকল্পগুলো উন্নয়নের মাধ্যমে আমরা সেটিকে ব্যবসায় রূপান্তর করাতে পারব।”

অ্যাপস প্রতিযোগিতা নিয়ে বিস্তারিত জানান বেসিসের পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক রিয়াদ এস এ হোসেন।

তিনি জানান, দেশের শতাধিক বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইনের মাধ্যমে ডেটা বুটক্যাম্প আয়োজন করা হবে। সেখান থেকে ৫০টি দল বাছাই করা হবে। এরপর ঢাকায় ফাইনাল ডেটা বুটক্যাম্পের মাধ্যমে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচটি করে দল নির্বাচন করা হবে। তারা নাসার ফাইনাল প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

এবারের প্রতিযোগিতায় প্রতিটি টিমে চার থেকে সাতজন থাকতে হবে। মেয়েদের উৎসাহিত করতে এবার টিমে একজন মেয়ে থাকলে অতিরিক্ত ১০ শতাংশ নম্বর দেওয়া হবে।

এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা কয়েকটি বিষয়ে সমস্যার সমাধান করবেন বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। একক বা দলবদ্ধভাবে নিবন্ধনের মাধ্যমে যে কেউ নাসার এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

http://studentsforum.basis.org.bd ওয়েবসাইটে গিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করা যাবে। নিবন্ধন করতে হবে আগামী ৫ এপ্রিলের মধ্যে। প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে http://spaceappschallenge.org  এই ওয়েবসাইটে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু, ডিভাইন আইটি লিমিটেডের প্রতিষ্ঠাতা ইকবাল আহমেদ ফখরুল হাসান, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এম আশরাফুল আমিন ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভুইয়া উপস্থিত ছিলেন।