সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোট গণনা চলছে

বাংলাদেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সমিতির নতুন নেতৃত্ব নির্বাচনে দুদিন ধরে ভোটগ্রহণ শেষে শুরু হয়েছে গণনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 06:00 PM
Updated : 23 March 2017, 06:01 PM

বুধ ও বৃহস্পতিবার ভোটগ্রহণ চলে; এরপর বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় শুরু হয় গণনা। এবার ভোটার ছিলেন ৫ হাজার ৮১ আইনজীবী।

নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এ ওয়াই মসিউজ্জামান বৃহস্পতিবার রাতে গণনা শুরুর আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুই দিনে ৩ হাজার ৯২৮ ভোটার ভোট দিয়েছেন।

“আশা করি শুক্রবার ভোরের মধ্যে ফলাফল প্রকাশ করতে পারব।”

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির এবারের নির্বাচনেও আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হবে।

বরাবর আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা প্যানেল দিলেও এবার আনুষ্ঠানিকভাবে প্যানেলভিত্তিক নির্বাচনের বিধান রহিত করে নির্বাচন কমিশন। তাই প্রার্থীদের অনানুষ্ঠানিক প্যানেল হলেও তাদের এককভাবে ভোট চাইতে হয়।

সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিএনপি সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদের জয়নাল আবেদীনের।

জয়নাল আবেদীন সমিতির সাবেক সভাপতি। তবে গত নির্বাচনে একই পদে প্রার্থী হয়ে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের ইউসুফ হোসেন হুমায়ুনের কাছে হারেন তিনি।

সম্পাদক পদে চার বারের বিজয়ী বিএনপি সমর্থিত প্যানেলের এ এম মাহবুব উদ্দিন খোকনের সঙ্গে এবার আওয়ামী লীগ সমর্থকদের মধ্য থেকে প্রার্থী হয়েছেন রবিউল আলম বুদু।

গতবার ঐক্য পরিষদের প্যানেল থেকে জয়নাল আবেদীন হারলেও বিএনপির যুগ্ম মহাসচিব ও সাবেক সংসদ সদস্য খোকন বিজয়ী হয়ে আসেন।

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দও প্রার্থী রয়েছেন; সম্পাদক পদে প্রার্থী রয়েছেন অশোক কুমার ঘোষ ও মো. আবু এহিয়া দুলাল।

সমন্বয় পরিষদ থেকে সহ-সভাপতি পদে অজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ পদে রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক পদে শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কার্যনির্বাহী সদস্য পদে প্রার্থীরা হলেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এবিএম রফিকুল ইসলাম তালুকদার (রাজা), সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দীপ্তি) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমী আখতার।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে মোট প্রার্থী এবার ৩১ জন।

নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক মসিউজ্জামান বলেন, “সুষ্ঠুভাবে ভোটগ্রহণ হয়েছে। আশা করছি সুষ্ঠুভাবেই নির্বাচনের সমস্ত কার্যক্রম শেষ হবে।”