দুদকের ‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ’ ২৬ মার্চ থেকে

প্রতিবছরের মতো এবারও দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 08:32 PM
Updated : 22 March 2017, 08:32 PM

এ উপলক্ষে আগামী ২৬ মার্চ থেকে পহেলা এপ্রিল পর্যন্ত সাত দিনের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

এবারের দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের শ্লোগান হলো ‘দুর্নীতি হলে শেষ-নিজে বাঁচবো, বাঁচবে দেশ’।

প্রথমদিন রোববার সকালে কমিশনের প্রধান কার্যালয়ের সামনে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করবেন সংস্থার চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

পরে কমিশনের প্রধান কার্যালয়ের মিডিয়া সেন্টারে দুর্নীতি বিরোধী ব্যাঙ্গাত্মক কার্টুন ও পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করবেন ইকবাল মাহমুদ।

এক সপ্তাহের এ প্রদর্শনী সাধারণ মানুষের জন্য প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

এ অনুষ্ঠান শেষে দুদক চেয়ারম্যানের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধি দল মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতি সৌধে যাবে।

দ্বিতীয় দিন সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কমিশনের তত্ত্বাবধানে তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ‘সততা সংঘ’ সদস্যদের সমাবেশ ও দুর্নীতি বিরোধী শপথ হবে।

এতে ইকবাল মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

পরদিন মঙ্গলবার সকালে কমিশনের কর্মকর্তা-কর্মচারিদের নিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে দুর্নীতি বিরোধী মানববন্ধন হবে। ওইদিন বিকালে দুর্নীতি বিরোধী অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদনের জন্য ‘দুদক মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৬’ বিজয়ী প্রতিবেদকদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

কমিশনের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর প্রধান অতিথি থাকবেন।

চতুর্থ দিন বুধবার রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শ্রেষ্ঠ মহানগর, জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের পুরস্কৃত করবে কমিশন। এতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

পরদিন সকালে ইকবাল মাহমুদের সভাপতিত্বে কমিশনের সম্মেলন কক্ষে ‘দুর্নীতির বিরুদ্ধে সমন্বিত প্রয়াস’ নিয়ে সেমিনার হবে।

ষষ্ঠ দিন শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদের খতিবরা জুমার খুতবায় দুর্নীতি বিরোধী বক্তব্য দেবেন বলে কমিশন আশা করছে।

কর্মসূচির শেষ দিন পহেলা এপ্রিল জাতীয় নাট্যশালা মিলনায়তনে সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক, রচনা, পোস্টার অংকন ও কার্টুন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ হবে। এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল প্রধান অতিথি থাকবেন।

কেন্দ্রীয় এই কর্মসূচির সঙ্গে মিল রেখে দেশের প্রতিটি জেলা, উপজেলা, নগর ও মহানগরেও দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন করা হবে বলে দুদক কর্মকর্তা প্রণব জানান।

দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন উপলক্ষে দুদক চেয়ারম্যান বুধবার সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

এ সময় ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশনের ১ হাজার ৭৩ জন জনবল দিয়ে দুর্নীতি প্রতিরোধ করা সত্যিই কঠিন।

“কমিশন প্রত্যাশা করে দেশের প্রতিটি নাগরিক স্ব-স্ব স্থান হতে দুর্নীতি প্রতিরোধে ভূমিকা রাখবেন। সকলের সম্মিলিত চেষ্টায় মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্বপ্ন দুর্নীতিমুক্ত ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।”