রিশা হত্যার অভিযোগ গঠন ১৭ এপ্রিল

ঢাকার স্কুলছাত্রী সুরাইয়া আক্তার রিশা হত্যামামলার অভিযোগপত্র আমলে নিয়ে অভিযোগ গঠনের দিন ঠিক করেছে ঢাকার জজ আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 01:42 PM
Updated : 22 March 2017, 01:43 PM

কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী রিশা (১৫) হত্যা মামলাটিতে ওবায়দুল খান নামে এক দরজি দোকানিকে একমাত্র আসামি করে গত বছরের নভেম্বরে অভিযোগপত্র দিয়েছিল পুলিশ।

সেই অভিযোগপত্র বুধবার আমলে নিয়ে ঢাকার মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা আগামী ১৭ এপ্রিল অভিযোগ গঠনের দিন ঠিক করে দেন।

ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে এই মামলার অভিযোগ গঠন হবে। বিচারক কামরুল হাসান মোল্লা মামলাটি ওই আদালতে পাঠিয়ে দিয়েছেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস পাল  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

গত বছর ২৪ আগস্ট কাকরাইলে স্কুলের সামনের ফুটওভার ব্রিজের উপর রিশাকে ছুরিকাঘাত করা হয়। চার দিন পর হাসপাতালে মৃত্যু হয় তার।

বিচার দাবিতে রাজপথে সহপাঠীরা

অষ্টম শ্রেণির ছাত্রী রিশার মৃত্যুর পর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়েন। টানা কয়েকদিন তারা সড়কে বিক্ষোভ-মানববন্ধনের মতো কর্মসূচি পালন করেন।

এরপর ৩১ অগাস্ট নীলফামারীর ডোমার উপজেলার সোনারায় বাজার থেকে স্থানীয় লোকজনের সহায়তায় ওবায়দুলকে গ্রেপ্তার করে পুলিশ। তার বাড়ি পাশের জেলা দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মিরাটঙ্গী গ্রামে।

বাবা রমজান হোসেন ও মা তানিয়া হোসেনের সঙ্গে পুরান ঢাকার সিদ্দিকবাজার এলাকায় থাকতেন রিশা।

হামলার পরদিন তানিয়া রমনা থানায় একটি হত্যাচেষ্টার মামলা করেছিলেন। পরে তা হত্যামামলায় রূপান্তরিত হয়।

ওবায়দুল (২৯) ইস্টার্ন মল্লিকা শপিং কমপ্লেক্সের বৈশাখী টেইলার্সের কাটিং মাস্টার ছিলেন।

গ্রেপ্তার ওবায়দুল খান

মামলায় অভিযোগ করা হয়, হত্যার প্রায় ৬ মাস আগে মায়ের সঙ্গে বৈশাখী টেইলার্সে রিশা যাওয়ার পর থেকে তাকে উত্ত্যক্ত করে আসছিলেন ওবায়দুল।

প্রথমে ফোনে এবং পরে স্কুলে যাওয়া-আসার পথে প্রেমের প্রস্তাব দিয়ে সাড়া না পেয়ে ওবায়দুল স্কুলছাত্রী  রিশাকে ছুরিকাঘাত করেন বলে মামলায় অভিযোগ করা হয়।

ওবায়দুল রিশাকে ছুরিকাঘাতের কথা স্বীকার করেছেন বলে মামলার তদন্ত কর্মকর্তা, রমনা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আলী হোসেন অভিযোগপত্রে উল্লেখ করেছেন।