পুতুলনাচের সুদিনের আশা

বাংলাদেশের ঐতিহ্যবাহী পুতুল নাচ স্বমহিমায় ফিরে আসবে প্রত্যাশা নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উদযাপিত হল বিশ্ব পুতুলনাট্য দিবস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 08:01 PM
Updated : 21 March 2017, 08:01 PM

মঙ্গলবার আলোচনা সভা, সেমিনার আর পুতুল নাটক মঞ্চায়নের আয়োজন করে শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ। বিকালে একাডেমির সেমিনার হলে আয়োজন করা হয় ‘পাপেট থিয়েটার: প্রেক্ষিত বাংলাদেশ’ শিরোনামে এক গোলটেবিল বৈঠক। সেখানে আলোচনায় যোগ দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

‘নাট্যাচার্য’ সেলিম আল দীনের পরামর্শ ও নির্দেশনায় দশ বছর আগে পুতুল নাটক গবেষণায় ব্রতী হওয়া অধ্যাপক রশীদ হারুন বলেন, “পুতুলনাটক বাংলাদেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সম্পদ। হতাশার বিষয় হল, বর্তমান প্রজন্ম এটিকে পেশা হিসেবে নিতেই চায় না।

“পুতুল নাটক নিয়ে তরুণ প্রজন্ম যদি কাজ না করে তবে এর ব্যাপকতা থাকবে না। সারা দেশে যারা পুতুল নাট্য যারা কাজ করছেন, তারাও তাদের সন্তানদের এই পেশায় যুক্ত করতে চাচ্ছেন না। এটি আমাদের জন্য খুবই হতাশার।”

তিনি বলেন, “পুতুলনাচের কাঠামো, রীতি, আর পরিবেশ বদলালে স্বমহিমায় ফিরবে পুতুলনাচ।”

লিয়াকত আলী লাকী জানান, এ বছর শিল্পকলা একাডেমি পুতুল নাটক নিয়ে বিশেষ গবেষণায় হাত দিয়েছে। এবার তারা দুটি দলকে পুতুল নাটক প্রযোজনার জন্য ৫০ হাজার টাকা করে দেবেন। সেখানে পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে কোনো একজন গবেষক বা নাট্যকলার কোনো অধ্যাপককে। পুতুলনাটককে বিশেষ প্রণোদনা দিতে ১ এপ্রিল থেকে রাজধানীর শিল্পকলা একাডেমিতে শুরু হবে বিশেষ কর্মশালা।

সন্ধ্যার আসরে ঢাকা মিরপুরের ‘হৃদয় ঝুমুর ঝুমুর পুতুল নাচ’ সংগঠনের মো. উজির আলীকে দেওয়া হয় ‘গুণী পুতুল নাট্য সম্মাননা ২০১৭’। সন্ধ্যা সাড়ে ৭টায় পুতুল নাট্যদল ‘হৃদয় ঝুমুর ঝুমুর পুতুল নাচ’ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র পরিবেশন করে ঐতিহ্যবাহী পুতুল নাট্য প্রদর্শনী।