মোবাইল ব্যাংকিং জালিয়াত গ্রেপ্তার

মোবাইল ব্যাংকিং জালিয়াত এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ, যিনি ফেরিওয়ালা সেই কোটিপতি বনে গেছেন বলে দাবি করা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 07:37 PM
Updated : 20 March 2017, 07:37 PM

ফারুক হোসেন মাতবর (২৮) নামে ওই ব্যক্তিকে রোববার রাতে ফরিদপুর থেকে গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। তার সহযোগী রাজিব খানকে (২০) একই সঙ্গে গ্রেপ্তার করা হয়।

পিবিআই এর ঢাকা মহানগরীর বিশেষ সুপার আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কয়েক বছর আগেও ফারুক ঢাকায় কাঁচের গ্লাস ফেরি করে বিক্রি করত। ওই ব্যবসা ছেড়ে প্রতারণার মাধ্যমে সে গ্রামে বসেই মাসে লাখ লাখ টাকা আয় করছিল।”

তিনি জানান, মোবাইল ব্যাংকিং সেবাদাতা বিকাশের শ্যামপুরের এক এজেন্ট জাকির হোসেনের করা একটি মামলার তদন্ত করতে গিয়ে জালিয়াত চক্রের সন্ধান পাওয়া যায়।

জাকির গত ১৮ জানুয়ারি শ্যামপুর থানায় ওই মামলা করেন।

পুলিশ কর্মকর্তা আবুল কালাম বলেন, ওই এজেন্টকে অজ্ঞাত একজন ফোন করে নিজেকে গ্রামীণফোনের কাস্টমার সার্ভিসের কর্মী পরিচয় দিয়ে নেটওয়ার্কের সমস্যার বিষয়ে জানতে চাওয়া হয়। ফোনে পরামর্শ মুনে জাকির তার মোবাইলের কয়েকটি বাটনে চাপ দেন। এতে জাকিরের বিকাশ হিসাবে থাকা ৪৪ হাজার টাকা উধাও হয়ে যায়।

“ওই মামলার তদন্ত করতে গিয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমরা একই ধরনের আরও কয়েকটি ঘটনার গন্ধ পাই। সেই গন্ধের সূত্র বের করতে ফরিদপুরের ভাঙ্গা থানার রায়নগর গ্রামে ফারুকের বাসায় অভিযান চালানো হয়। সেখানে তাকেসহ একই জেলার বাসিন্দা রাজিব খানকে পাওয়া যায়।”

তাদের কাছ থেকে উদ্ধার করা হয় বিভিন্ন মোবাইল ফোন কোম্পানির ১৯৩টি সিমকার্ড, ৫টি মোবাইল ফোনসেট ও দুটি টালি খাতা।

এই চক্রের অন্যরা শিগগিরই ধরা পড়বে বলে আশাবাদঅী পিবিআই।