মিজারুল কায়েসের প্রতি শেষ শ্রদ্ধা

ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মিজারুল কায়েসের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছে সমাজের বিভিন্ন স্তরের মানুষ।  

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 09:53 AM
Updated : 20 March 2017, 10:14 AM

ফ্লাইটে তার মরদেহ ঢাকায় পৌঁছার কয়েক ঘণ্টা পর সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মসজিদে প্রথম জানাজার পর প্রয়াত এই কূটনীতিকের লাশ নেওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সেখানে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার সহকারী সামরিক সচিব লেফটেন্যান্ট জেনারেল সাইফুল্লাহ।

এর পর একে একে সংস্কৃতি ও নাট্যকর্মী ও তার সাবেক সহকর্মীরাসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষরা তার প্রতি শ্রদ্ধা জানান।

মিজারুল কায়েসের স্ত্রী নাঈমা কায়েস, তার দুই মেয়ে মানসী ও মাধুরী এবং তার দুই ভাই ও বোন এ সময় উপস্থিত ছিলেন।

সেখানে নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, “মিজারুল কায়েস দেশের শিল্পী সাহিত্যকে বিদেশের তুলে তোলার চেষ্টা করতেন। তার অকালে চলে যাওয়ায় আমাদের অনেক ক্ষতি হয়েছে।”

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চোধুরী বলেন, “তিনি সাহিত্য-শিল্প চেতনার মানুষ ছিলেন। বইমেলার আসলে এক ব্যাগ বই কিনে নিয়ে যেতের। তার সঙ্গে আড্ডায় শিল্পীসমাজ প্রাণ পেত হাসি ঠাট্টায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক রাষ্ট্রদূত আনারুল আলম, সাবেক রাষ্ট্রদূত গোলাম মাহমুদ, বিসিএস ৮২ ফোরামের সভাপতি সাবেক সচিব মিজানুর রহমান, সাবেক সচিব আবু আলম শহীদ খান, ডা. ফেরদৌস বেগম, শিল্পী মনিরুল ইসলাম, নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক লিয়াকত আলী লাকী শ্রদ্ধা জানান।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সঞ্চালনায় অনুষ্ঠানে মিজারুল কায়েসের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ৮২ বিসিএস ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ, কিশোরগঞ্জের পাকুন্দিয়া সমিতি, ঢাকা কলেজ, বিশ্ব সাহিত্য কেন্দ্র, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বঙ্গবন্ধু নাট্য দল, থিয়েটার স্কুল ও থিয়েটার ও আবৃত্তি সমন্বয় পরিষদ।