সন্ত্রাসবিরোধী রাজু দিবস পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও সমাবেশের মধ্য দিয়ে সন্ত্রাসবিরোধী শহীদ মঈন হোসেন রাজু দিবস পালন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

নিজস্ব প্রতিবেদকও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 12:19 PM
Updated : 13 March 2017, 12:30 PM

সোমবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর সংলগ্ন মঈন হোসেন রাজু স্মৃতিফলকে ফুল দেওয়ার মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়।

১৯৯২ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ-ছাত্রদলের ‘বন্দুকযুদ্ধে’র প্রতিবাদে মিছিল করে গণতান্ত্রিক ছাত্র ঐক্য। সন্ত্রাসীরা মিছিলকে লক্ষ্য করে গুলি চালায়।

এতে শহীদ হন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদের তৎকালীন সমাজকল্যাণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য মঈন হোসেন রাজু।

রাজুসহ সন্ত্রাস বিরোধী আন্দোলনের সব শহীদদের স্মরণে ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নির্মিত হয় সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য।

দিনটি উপলক্ষে ছাত্র ইউনিয়ন সভাপতি লাকী আক্তারের নেতৃত্বে সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যায় সংসদ, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ, চারুকলা শাখা, জগন্নাথ হল শাখা, কার্জন হল শাখা, ব্যবসায় শিক্ষা অনুষদ শাখা, কলা ও সমাজবিজ্ঞান অনুষদ শাখা এবং রাজু সংসদের নেতাকর্মীরা রাজুর স্মৃতিফলকে ফুল দেন। রাজুর প্রতি শ্রদ্ধা জানান তার সেই মিছিলের সাথীরাও।

এছাড়া সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সাংস্কৃতিক ইউনিয়ন এবং রাজু সংসদের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

শ্রদ্ধাঞ্জলি শেষ ছাত্র ইউনিয়নের সভাপতি লাকি আক্তারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জিলানী শুভর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা আবদুল্লাহ আল কাফি রতন, শহীদুল ইসলাম খান লিটন, শহীদ মঈন হোসেন রাজুর মিছিলের সাথী তাহমিদুজ্জামান, আবদুল্লাহ মাহমুদ খান।

শিক্ষাঙ্গনে সন্ত্রাস নির্মূলে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ সুনিশ্চিত করতে ডাকসু নির্বাচনসহ ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানান তারা।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন প্রদানের মাধ্যমে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা ও শহীদ মঈন হোসেন রাজু দিবসকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী দিবস হিসেবে ঘোষণার দাবি জানান।