মালিবাগে গার্ডার দুর্ঘটনা তদন্তে কমিটি

রাজধানীর মালিবাগে মগবাজার ফ্লাইওভারের গার্ডার পড়ে একজনের মৃত্যুর ঘটনা তদন্তে কমিটি গঠন করার কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এছাড়া নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথাও বলেছেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 10:38 AM
Updated : 13 March 2017, 10:47 AM

সোমবার মালিবাগে ঘটনাস্থল পরিদর্শনে এসে রোববার রাতের ‘অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা’র জন্য দুঃখ প্রকাশ করে মেয়র জানান, ঘটনা তদন্তে এলজিইডির অতিরিক্ত তত্ত্বাবধায়ক আবুল কালাম আজাদের নেতৃত্বে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান সাঈদ খোকন।

তবে কমিটি কতদিনের মধ্যে প্রতিবেদন দেবে কিংবা ক্ষতিপূরণের পরিমাণ সম্পর্কে কিছু জানাননি মেয়র।

রোববার রাত সোয়া ২টার দিকে মালিবাগ রেলগেইট এলাকায় নির্মাণাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের গার্ডার পড়ে একজনের মৃত্যু হয়;আহত হন দুইজন।

ক্রেন দিয়ে ফ্লাইওভারের গার্ডার তোলার সময় তার ছিঁড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় সরকারমন্ত্রীর পক্ষে দুর্ঘটনাস্থল দেখতে এসেছেন জানিয়ে মেয়র বলেন, “মন্ত্রী পরিষদের বৈঠক থাকায় এখানে তিনি আসতে পারেননি। তার প্রতিনিধি হিসেবে আমি এখানে এসেছি। এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত এবং অনভিপ্রেত। এ বিষয়ে আমি মাননীয় মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। মাননীয় মন্ত্রী এ ঘটনায় ক্ষোভ এবং দুঃখ প্রকাশ করেছেন।”

ঘটনায় কেউ দোষী প্রমাণিত হলে তাকে শাস্তির আওতায় আনা হবে বলে জানান সাঈদ খোকন।

“তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে দোষী ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানকে আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করা হবে। এ ব্যাপারে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর। কাউকে এক বিন্দু ছাড় দেওয়া হবে না।”

এ ঘটনায় হতাহতদের সহায়তা দেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “যে নিহত হয়েছে তার পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। আহতদের সুচিকিৎসার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে।”

ফ্লাইওভার নির্মাণকাজ চলার সময় আশপাশে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিল কি না এমন প্রশ্নে সাঈদ খোকন জানান, এলজিইডির প্রধান প্রকৌশলীর তাকে জানিয়েছেন প্রকল্প এলাকায় নিরাপত্তা পর্যাপ্ত ছিল।

“এটা হঠাৎ করেই ঘটে গেছে। এটা কারও কাম্য নয়। যে মারা গিয়েছেন, তিনি একজন হোটেল কর্মী। দুর্ভাগ্যক্রমে দুর্ঘটনার শিকার হয়েছেন।”