ঢাকার চারদিকে বৃত্তাকার রেলপথ হবে: মন্ত্রী

যানজট নিরসনে ঢাকার চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 02:20 PM
Updated : 27 Feb 2017, 02:20 PM

সোমবার সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “বৃত্তাকার এ রেলপথ নির্মাণের জন্য ২০১৫ সালের ২৯ জুন একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

“পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠানের পর কমিটির সুপারিশের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

এক প্রশ্নের জবাবে মন্ত্রী  জানান, রেলওয়েতে ৮৬ হাজার ৩০ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে মোট ৪৩টি প্রকল্প চলমান রয়েছে।

মন্ত্রী আরও বলেন, এসব প্রকল্পে থোক বরাদ্দসহ ২০১৬-১৭ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৯ হাজার ১১৪ কোটি ৯৬ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

অন্য এক প্রশ্নে রেলমন্ত্রী বলেন, “রেলের টিকেটের ওপর যাত্রীর নাম লেখার বিষয়টি পরীক্ষাধীন পর্যায়ে আছে। বর্তমানে আন্তঃনগর ট্রেনের টিকেটে যাত্রীর বয়স ও জেন্ডার উল্লেখ করা হচ্ছে। টিকেটের ক্ষেত্রে কালোবাজারী রোধ ও সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে আরও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।”

রেলব্রিজের মূল অবকাঠামোতে কখনই বাঁশ ব্যবহার হয় না। ট্রেন চলাচলের ফলে কোনো কোনো স্লিপারের আঁকাবাকা হয়ে যাওয়া রোধ করতে স্থানীয়ভাবে রেল কর্মচারীরা বাঁশ ব্যবহার করতে পারেন। তবে এটি বিপদজনক নয়। কারণ ব্যবহৃত এ বাঁশ কোনোভাবে ভার বহন করে না, এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য দেন।

এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বর্তমানে দূরপাল্লার ১৩৯টি রুটে বিআরটিসির ৩২৮টি বাস চলছে।

অন্য একটি প্রশ্নে মন্ত্রী বলেন, গত বছরের ১৬ অগাস্ট থেকে পাঁচটি এক্সেললোড কেন্দ্র নীতিমালা অনুযায়ী পরিচালিত হচ্ছে। নীতিমালা অনুযায়ী অতিরিক্ত ওজন বহন করা ট্রাকের বিরুদ্ধে মামলা হচ্ছে এবং জরিমানা আদায় করা হচ্ছে। এ পর্যন্ত মোট ১৩ কোটি ৫৯ লাখ টাকা আদায় হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর নির্মাণ কাজ আগামী বছরের ডিসেম্বর মধ্যেই শেষ হবে বলে আশা প্রকাশ করা যায়।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল পৌনে পাঁচটায় সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।