অভিজিৎসহ ব্লগার খুনের বিচারে গতি আনার দাবি ইমরানের

মুক্তমনা লেখক অভিজিৎ রায় হত্যাসহ সব হত্যাকাণ্ডের বিচার গতি আনার দাবি জানিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 03:24 PM
Updated : 25 Feb 2017, 03:24 PM

মুক্তমনা লেখক ও ব্লগার অভিজিৎ রায়সহ মৌলবাদী সন্ত্রাসীদের হাতে নিহত সব সহযোদ্ধা ও ব্লগারদের স্মরণে শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান তিনি।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি একুশে বইমেলার সোহরাওয়াদী উদ্যান অংশ থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় উগ্রপন্থিদের হামলায় খুন হন বিজ্ঞান লেখক অভিজিৎ রায়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ত্রিস্তরবিশিষ্ট নিরাপত্তা বলয়ের মধ্যে অভিজিৎকে খুন করা হয় মন্তব্য করে বিবৃতিতে ইমরান বলেন, “নৃশংস এই হত্যাকাণ্ডের দুই বছর অতিক্রান্ত হতে চললেও বিচারকাজে নেই দৃশ্যমান অগ্রগতি। আজ দেশে এমন একটি পরিস্থিতি যেখানে মতপ্রকাশের স্বাধীনতা নেই।

“মতপ্রকাশ করলে জীবনের নিরাপত্তা নেই, আবার খুন হয়ে গেলে বিচার পাওয়ার কোনো সম্ভাবনা নেই।”

অভিজিৎ রায়সহ সব হত্যাকাণ্ডের বিচার কার্যক্রমকে গতিশীল করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি মঞ্চের আন্দোলন শুরুর পর চার বছর অতিক্রান্ত হয়েছে। এই সময়ে বিভিন্ন মৌলবাদী ও ধর্মান্ধ গোষ্ঠীর হাতে নিহত হয়েছেন বাইশ জনেরও অধিক মঞ্চের কর্মী।

“এই হত্যাকাণ্ডগুলোর বিচার না হওয়ায় একদিকে যেমন নিহতের পরিবার ন্যায়বিচার বঞ্চিত হয়েছে, অন্যদিকে খুনিরা হয়েছে বেপরোয়া। তারা নির্বিঘ্নে ঘটিয়ে চলেছে একের পর এক নির্মম হত্যাকাণ্ড।”

দ্রুত বিচার সম্পন্ন করে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া গেলে ‘লাশের মিছিল এত দীর্ঘ হতো না’ বলে মন্তব্য করে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের এই মুখপাত্র বলেন, “স্বাধীনতার ৪৬ বছর পরে এসেও তাই মুক্তবুদ্ধির চর্চা অরক্ষিত, উপেক্ষিত সামাজিক ন্যায়বিচার।”

লেখক অভিজিৎ রায়ের স্মরণে রোববার বিকাল ৩টার দিকে শাহবাগের প্রজন্ম চত্বরে অস্থায়ী প্রতিকৃতিতে অভিজিৎ রায়সহ নিহত সব সহযোদ্ধার উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করা হবে বলে বিবৃতিতে জানান ইমরান।

বিবৃতিতে জানানো হয়, শ্রদ্ধা নিবেদনের পর বিকাল ৪টার দিকে অনুষ্ঠিত হবে ‌‘মুক্তবুদ্ধির চর্চা ও সামাজিক ন্যায়বিচার: কোথায় দাঁড়িয়ে বাংলাদেশ?’ শীর্ষক আলোচনা সভা।

আর সভা শেষে সন্ধ্যায় আলোক প্রজ্জ্বলন ও শাহবাগ থেকে অভিজিৎ চত্বর অভিমুখে আলোর মিছিল অনুষ্ঠিত হবে।