হিজড়াদের জন্য পল্লী বানিয়ে পুরস্কার পেলেন ইকবালুর রহিম

দিনাজপুরে নিজের নির্বাচনী এলাকায় বৃদ্ধাশ্রম ও তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য পল্লী বানিয়ে ওয়ার্ল্ড লিডারশিপ ফেডারেশনের (ডব্লিইউএলএফ) পুরস্কার পেয়েছেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।

নিজস্ব প্রতিবেদকও দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 04:41 PM
Updated : 24 Feb 2017, 04:43 PM

বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এক অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংসদ সচিবালয়।

সামাজিক কর্মকাণ্ডে অবদানের জন‌্য ২০১৭ সালের ‘সোশাল ইনোভেটর’ ক্যাটাগরিতে তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

শুক্রবার দুপুরে দুবাই থেকে টেলিফোনে ইকবালুর রহিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ সম্মাননা সংসদ সদস্যদের সামাজিক কর্মকাণ্ডে আরও বেশি অবদান রাখতে অনুপ্রাণিত করবে।”

দিনাজপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্পের এর আওতায় ২০১২ সালে পুনর্ভবা নদীর পাশে বাঙ্গিবেচা ঘাট এলাকায় পাঁচ একর ছয় শতক জমির উপর হিজড়াদের জন্য এই ‘মানব পল্লী’ গড়ে তোলা হয়।

ছয় কোটি টাকার বেশি অর্থ ব্যয়ে ১২৫টি ঘর নির্মাণ করে ৮০ জন তৃতীয় লিঙ্গের মানুষকে সেখানে পুনর্বাসিত করার ব‌্যবস্থা নেন দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম।

পুনর্বাসিত হিজড়াদের জন‌্য সেখানে পুকুরে মাছ চাষ, গাভী পালন, হস্তশিল্প ও বিউটি পার্লারে কাজের প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান।

হুইপ ইকবালুর রহিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই মানুষগুলো অন্য কোনো গ্রহের মানুষ নয়, আমাদের কারও না কারও ঘরেই তাদের জন্ম। কিন্তু পরিবার তাদের গ্রহণ করে না। অবহেলিত এই মানুষগুলোর প্রতি সমাজ একটু যত্নশীল হলে তারা সমাজে আমাদের সাথে সহাবস্থান করতে পারে।”