চাকরির অভাব নেই, যোগ্য প্রার্থীর অভাব: দুদক চেয়ারম্যান

দুর্নীতি দমন কমিশন-দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দেশে চাকরির অভাব নেই, যথাযথ যোগ্যতাসম্পন্ন চাকরি প্রার্থীর অভাব রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 03:11 PM
Updated : 24 Feb 2017, 06:21 PM

শুক্রবার রংপুর মিঠাপুকুরের শঠিবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের দুর্নীতিবিরোধী শপথগ্রহণ, শিক্ষা উপকরণ বিতরণ এবং উদ্বুদ্ধকরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি।

ইকবাল মাহমুদ বলেন, “দেশে চাকরির অভাব নেই, সুশিক্ষায় শিক্ষিত সক্ষম চাকরি প্রার্থীর অভাব রয়েছে। কারণ বিদেশ থেকে এদেশে এসে হাজার হাজার মানুষ চাকরি করছেন।

“শোনা যায়, এসব পদে নিয়োগ দেওয়ার মতো যথেষ্ট যোগ্য লোক পাওয়া যায় না।”

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, “আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আমরা আপনাদের নিকট পবিত্র আমানত হিসেবে পাঠাই। তাই তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে ভবিষ্যৎ নেতৃত্ব দেওয়ার জন্য সক্ষম মানুষ হিসেবে গড়ে তুলুন।

“এদেশের ভবিষ্যৎ শিক্ষক এবং শিক্ষার্থীদের উপর নির্ভর করে। শিক্ষকরাই জাতি গঠনের মহান কারিগর।”

শিক্ষার্থীদের জিপিএ-৫ বা সার্টিফিকেটের পিছনে না ঘুরে প্রকৃত জ্ঞান অর্জনের মাধ্যমে সক্ষম মানুষ হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান দুদক চেয়ারম্যান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইকবাল মাহমুদ বলেন, “এদেশে কেউ-ই আইনের ঊর্ধ্বে নয়। যাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ এসেছে, সেসব অভিযোগ পূর্ণাঙ্গ এবং স্বচ্ছ তদন্তের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

“কাউকে ছাড় দেওয়া হবে না, আবার কাউকে অন্যায়ভাবে অভিযুক্ত করা হবে না।”

সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান শঠিবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয় ও শঠিবাড়ী উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতিবিরোধী স্লোগান সংবলিত বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করেন এবং দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান।

স্থানীয় সংসদ সদস্য এইচএন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে দুদক মহাপরিচালক মো. শামসুল আরেফিন, রাজশাহী বিভাগীয় পরিচালক মো. আবদুল আজিজ ভূঁইয়া, রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন এবং শঠিবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরেন্দ্র নাথ সাহা বক্তব্য রাখেন।