দিল্লি ফিরলেন জয়শঙ্কর

আসছে এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লি সফরের আমন্ত্রণ জানিয়ে ঢাকা ছেড়েছেন ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 09:43 AM
Updated : 24 Feb 2017, 09:43 AM

শুক্রবার সকাল সোয়া ১০টায় জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত‌্যাগ করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া ডেস্কের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান। 

ঢাকায় ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জয়শঙ্করকে বিদায় জানান।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা পৌঁছানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে এপ্রিলে রাষ্ট্রীয় সফরে ভারতে যাওয়ার জন‌্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণ পৌঁছে দেন তিনি।

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে ২০১৫ সালে বাংলাদেশে প্রথম সফরের পর শেখ হাসিনাকেও দ্বিপক্ষীয় সফরে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এই সফর গত বছরের ডিসেম্বরে হওয়ার কথা থাকলেও তা ঝুলে গিয়েছিল। এরপর ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের ঢাকা সফরের সময় চলতি ফেব্রুয়ারির প্রথমার্ধ্বে ওই সফরের ইঙ্গিত দেওয়া হলেও তা হয়নি।

তবে এর মধ্যে গত অক্টোবরে ভারতের গোয়ায় ব্রিকস-বিমসটেক আউটরিচ সম্মেলনে যোগ দিয়েছিলেন শেখ হাসিনা। তা দ্বিপক্ষীয় সফর ছিল না।

বৈঠকে জয়শঙ্কর বলেন, শেখ হাসিনার সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে। বাংলাদেশের উন্নয়নের দিকে লক্ষ্য রেখে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নে জোর দেওয়া হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় হোটেল লো মেরিডিয়ানে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন জয়শঙ্কর। সেখানে প্রধানমন্ত্রীর সফরের সূচি ও অন‌্যান‌্য বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।