উচ্ছেদ হকারদের বিদেশে পাঠানো হবে: মন্ত্রী মোশাররফ

রাজধানীর বিভিন্ন স্থান থেকে উচ্ছেদ হওয়া হকারদের পুনর্বাসনে বিদেশে শ্রমিক হিসেবে পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 02:57 PM
Updated : 22 Feb 2017, 02:58 PM

বুধবার সংসদে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “হকারদের পুনর্বাসনের জন্য তাদের আবেদন সাপেক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে হকারদের শ্রমিক হিসেবে বিদেশে পাঠানোর বিষয়ে পরিকল্পনা নেওয়া হচ্ছে।”

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে মাঠ পর্যায়ে জরিপ করে এরইমধ‌্যে গুলিস্তান, মতিঝিল এলাকায় দুই হাজার ৫০২ জন হকারের তালিকা তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এই তালিকা হালনাগাদ চলছে বলেও জানান মন্ত্রী।

খন্দকার মোশাররফ বলেন, “স্টেকহোল্ডারদের নিয়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তের আলোকে প্রথম পর্যায়ে পাইলটিং হিসেবে গুলিস্তান, মতিঝিল, দিলকুশা, ঢাকা রেসিডেন্সিয়াল কলেজ ও মিরপুর আঞ্চলিক কার্যালয় সন্নিহিত এলাকায় ‘হলিডে মার্কেট’ সৃজন করার নির্দেশনা প্রদান করা হয়েছে।”

গুলিস্তান ও মতিঝিল এলাকার তালিকাভুক্ত হকারদের ছাতা ও ভ্যানগাড়ি সরবরাহের কাজ চলছে বলেও জানান তিনি।

সম্প্রতি মতিঝিল, গুলিস্তান ও এর আশপাশের এলাকা থেকে হকারদের উচ্ছেদ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। শুধু সন্ধ‌্যার পর তাদের ফুটপাতে বসার অনুমতি দেওয়া হয়েছে।

তবে সিটি করপোরেশনের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে কর্মসূচি পালন করে আসছেন হকাররা।

ঢাকায় ‘মাত্র ১০ মিলিমিটার’ বৃষ্টিতে অনেক সড়ক তলিয়ে যাওয়ার কথা তুলে ধরে জলজট নিরসন নিয়ে মন্ত্রীকে প্রশ্ন করেন আওয়ামী লীগের সংসদ সদস্য মমতাজ বেগম।

স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন

জবাবে খন্দকার মোশাররফ বলেন, “১০ মিলিমিটার বৃষ্টিপাত হলেই রাজধানী তলিয়ে যায়-এ কথাটি পুরোপুরি সত্য নয়। ১০ মিলিমিটার বৃষ্টি ৩০ মিনিটের কম সময় হলে সাময়িক জলজট হতে পারে।”

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “বর্তমানে বাংলাদেশে ৮৭ শতাংশ জনগণ সুপেয় পানির সুবিধার আওতাভুক্ত। বর্তমানে বাংলাদেশে ৯৯ শতাংশ জনগণ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। এরমধ্যে ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্রিন, ২৮ শতাংশ জনগণ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন।”

যশোরের সংসদ সদস্য মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার জানান, প্রতি উপজেলায় একটা করে ‘মিনি স্টেডিয়াম’ নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

সন্ধ্যা সোয়া ৬টায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। পরে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।