ব্লগার রাজীব হত্যা: মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি রানা গ্রেপ্তার

গণজাগরণ মঞ্চের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলায় ফাঁসির দণ্ড পাওয়া পলাতক আসামি রেদোয়ানুল আজাদ রানাসহ দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 09:49 AM
Updated : 20 Feb 2017, 03:36 PM

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সোমবার দুপুরে ঢাকার উত্তরা থেকে জঙ্গি দল আনসারউল্লাহ বাংলা টিমের নেতা রানা এবং আশরাফ নামে তার এক সহযোগীকে গ্রেপ্তার করা হয়।

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র রানার পরিকল্পনাতেই গণজাগরণ মঞ্চের আন্দোলন চলাকালে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পল্লবীতে ব্লগার রাজীবকে তার বাসার কাছে কুপিয়ে হত্যা করা হয় বলে পুলিশের তদন্তে উঠে আসে।  

পেশায় স্থপতি রাজীব ব্লগ লিখতেন ‘থাবা বাবা’ নামে, যেখানে ধর্মান্ধতা ও যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতাকারীদের বিপক্ষে লিখতেন তিনি।

আহমেদ রাজীব হায়দার (ফাইল ছবি)

ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সাঈদ আহম্মেদ ২০১৫ সালের ৩১ ডিসেম্বর ওই মামলার
রানা এবং ফয়সাল বিন নাঈম দীপের ফাঁসির আদেশ দেয়।

এছাড়া একজনের যাবজ্জীবন কারাদণ্ড এবং আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি মো. জসীমউদ্দিন রাহমানীসহ পাঁচজনের বিভিন্ন মেয়াদে সাজার আদেশ আসে আদালতে।

নিম্ন আদালতের ওই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে সাত আসামির আপিলের রায় যে কোনো দিন ঘোষণা করা হবে। পলাতক থাকায় রানা হাই কোর্টে আপিল করার সুযোগ পাননি।