‘অপরাজেয়’ প্রকাশনার ৪ বছর

চার বছর পার করল প্রতিবন্ধী মানুষের অধিকারভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা ‘অপরাজেয়’, যে পত্রিকায় প্রতিবন্ধী মানুষের সম্পাদনায়, তাদের লেখা প্রতিবেদন, গল্প, কবিতা ইত্যাদি প্রকাশিত হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 05:03 PM
Updated : 19 Feb 2017, 05:03 PM

২০০৯ সালের ১৭ জুলাই প্রতিষ্ঠিত হওয়া প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ অ‌্যান্ড অ্যাডভোকেসি নেক্সাসের (বি-স্ক্যান) উদ্যোগে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে এই পত্রিকা যাত্রা শুরু করে।

চার বছর পূর্তি উপলক্ষে শনিবার এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ এর পরিচালক এবং টিম গ্রুপ এর ব্যবস্থাপনা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুলাহ হিল রাকিব।

বি-স্ক্যান এর প্রধান উপদেষ্টা অধ্যাপক ডা. শুভাগত চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) এর পরিচালক রফিক জামান,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হেড অফ কারেন্ট অ‌্যাফেয়ার্স অ‌্যান্ড এডিটরিয়াল পলিসি কোঅর্ডিনেটর গাজী নাসিরুদ্দিন আহমেদ।  

অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, মূলধারার পত্রিকায় প্রতিবন্ধী মানুষের অধিকারভিত্তিক সংবাদ সঠিকভাবে উঠে আসে না। আসলেও অতি সামান্য। এই প্রেক্ষাপট বিবেচনায় প্রতিবন্ধী মানুষের কণ্ঠস্বর হিসেবে প্রকাশিত হয় ত্রৈমাসিক ‘অপরাজেয়’ পত্রিকা।

“মূলত প্রতিবন্ধী মানুষের জন্য সরকারের বিভিন্ন দিক নির্দেশনা, কার্যক্রমের তথ্য, প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের সংগঠনের তথ্য এখানে প্রকাশ করা হয়। পূর্বে বিভিন্ন সংগঠন নিজেদের সাংগঠনিক বা প্রকল্প কার্যক্রম তুলে ধরে পত্রিকা প্রকাশ করলেও অপরাজেয় প্রথম নির্দিষ্টভাবে দেশের সকল প্রতিবন্ধী মানুষের নিজস্ব কথা ও তাদের সংগঠনের সংবাদ প্রকাশ করছে।”

সভার শুরুতেই অপরাজেয় এর নিয়মিত স্কেচ আকিয়ে মাস্কুলার ডিস্ট্রফী প্রতিবন্ধী ব্যক্তি নায়মুন নূরের অকাল মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করা হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন বি-স্ক্যান এর সাধারণ সম্পাদক সালমা মাহবুব। সভা সঞ্চালনা করেন অপরাজেয় সম্পাদক সাবরিনা সুলতানা।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বি-স্ক্যানের সাধারণ সদস্য ও স্পাইনাল কর্ড ইঞ্জুরিস এন্ড ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েশন, বাংলাদেশের  (সিডাব) সাধারণ সম্পাদক মেজর জহিরুল ইসলাম,  কনসার্ন উইমেন ফর ফ্যামিলি ডেভেলাপমেন্টের (সিডব্লিউএফডি) পলিসি অ্যাডভোকেসি কর্মকর্তা ইফতেখার মাহমুদ, বি-স্ক্যানের সাধারণ সদস্য মুহম্মদ মহিদুল ইসলাম প্রমুখ।