পিলখানা মামলা: যুক্তিতর্ক এমাসেই শেষ করতে নির্দেশ

বিডিআর বিদ্রোহের সময় পিলখানা হত্যাকাণ্ডের মামলার আপিলে যুক্তিতর্ক চলতি মাসেই শেষ করতে উভয় পক্ষকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 04:52 PM
Updated : 19 Feb 2017, 04:52 PM

আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের এক পর্যায়ে বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে উভয় পক্ষের সব ধরনের যুক্তিতর্ক শেষ করার এ নির্দেশ দেয়।

বেঞ্চের অন‌্য দুই সদস্য হলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি নজরুল ইসলাম তালুকদার।

পিলখানা হত্যাকাণ্ডের মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানির জন্য ২০১৫ সালে বৃহত্তর বেঞ্চ গঠন করা হয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারোয়ার কাজল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চলতি বছরের জানুয়ারিতে যুক্তিতর্ক শুরু হয়।

“এরই মধ্যে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যুক্তিতর্ক শেষ করেছেন। আসামিপক্ষের যুক্তিতর্কও প্রায় শেষ। তবে আসামিপক্ষের কয়েক জন আইনজীবীর ল’ পয়েন্টে যুক্তিতর্ক এখনও বাকি আছে। এছাড়া রাষ্ট্রপক্ষের যদি ল’ পয়েন্টে কিছু বলার থাকে সেটিও এই তারিখের মধ্যে শেষ করতে বলেছেন আদালত।”

যুক্তিতর্ক শেষ হলে আদালত মামলার রায়ের তারিখ ঠিক করে দেবেন।

আলোচিত এই মামলায় ১৫২ জনের ফাঁসির আদেশ হয়। ১৫৯ জনের হয় যাবজ্জীবন কারাদণ্ড। বিচারিক আদালতের রায়ের পর তা হাই কোর্টের আসে।

কাজল জানান, ৩৫৬ কার্যদিবস ধরে এ মামলার কার্যক্রম চলছে হাই কোর্টে। ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল নিয়ে ৩৫ হাজার পৃষ্ঠার পেপারবুক পাঠ করা হয়েছে ১২৪ কার্যদিবস। বাকি ২৩২ কার্যদিবস রাষ্ট্র ও আসামি পক্ষ যুক্তি উপস্থাপন করেছে।