নতুন ইসি বঙ্গভবনে যাচ্ছে সোমবার

নিয়োগ পাওয়ার দুই সপ্তাহ পর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করতে বঙ্গভবনে যাচ্ছেন কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশনের সদস‌্যরা।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 02:02 PM
Updated : 19 Feb 2017, 02:02 PM

ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ রোববার সাংবাদিকদের জানান, কমিশনের পাঁচ সদস‌্য সোমবার বিকাল ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন।

তিনি জানান, আগামী ২৩ ফেব্রুয়ারি গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাবেন নতুন কমিশনের সদস‌্যরা।

সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে গত ৬ ফেব্রুয়ারি কে এম নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার এবং মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। ১৫ ফেব্রুয়ারি শপথ নিয়েই কমিশনে তারা যান।

এরপর ১৬ ফেব্রুয়ারি স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে এসে তারা কমিশনে কাজ শুরু করেন। কে এম নূরুল হুদার এই কমিশনের অধীনেই আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে।

সোমবার প্রথম কমিশন সভার আগে রোববার বিকালে নতুন কমিশনের সার্বিক বিষয়ে নিয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আব্দুল্লাহ।

তিনি জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপ নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণে সিইসি নূরুল হুদা ও নির্বাচন কমিশনার কবিতা খানম সেখানে যাবেন। সংশ্লিষ্টদের নিয়ে তারা আইন-শৃঙ্খলা বিষয়ে বৈঠক করবেন।

সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন খুন হওয়ায় শূন্য হওয়া গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের এই উপ-নির্বাচন হবে ২২ মার্চ। বিগত ইসি বিদায়ের আগেই এ ভোটের তফসিল দিয়ে যায়।

মোহাম্মদ আব্দুল্লাহ জানান, আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত‌্যুতে শূন‌্য হওয়া সুনামগঞ্জ-২ আসনের উপ নির্বাচনের সময়সূচি নির্ধারণ এবং আটকে থাকা কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠান নিয়ে সোমবার নতুন ইসির প্রথম সভায় সিদ্ধান্তে হতে পারে।

“সকাল ১১টায় কমিশন প্রথম আনুষ্ঠানিক বৈঠকে বসছে। ওই দুই নির্বাচন ছাড়াও বৈঠকে বেশ কিছু স্থানীয় নির্বাচন নিয়ে আলোচনা হওয়ার কথা।”

ইসি সচিব জানান, সামনে এইচএসসি পরীক্ষা ও রোজা রয়েছে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে নির্বাচনের তারিখ নির্ধারণ করবে কমিশন। পরীক্ষার মধ‌্যেই নির্বাচন করা যায় কি না, তা বিবেচনা করা হবে।

এছাড়া ১৮টি উপজেলায় সাধারণ ও উপ-নির্বাচন রয়েছে আগামী ৬ মার্চ। ওই নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ২৮ ফেব্রুয়ারি আইন-শৃঙ্খলা বৈঠকে বসবে কমিশন।