শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি স্বর্ণপদক দেবে ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি স্বর্ণপদক প্রবর্তন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 01:47 PM
Updated : 19 Feb 2017, 01:47 PM

এই স্বর্ণপদক প্রবর্তনের জন্য রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য দপ্তরে প্রয়াত শিল্পীর স্ত্রী শিল্পী তাহেরা খানম ১০ লাখ টাকার একটি চেক উপাচার্য  আ আ ম স আরেফিন সিদ্দিকের কাছে হস্তান্তর করেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদভুক্ত আটটি বিভাগের বিএফএ সম্মান ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন শিক্ষার্থীকে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি স্বর্ণপদক’ দেওয়া হবে।

উপাচার্য এই অনুদানের জন্য দাতাকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত ও অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উপাচার্য দেশের শিল্প ও সংস্কৃতি চর্চায় শিল্পী কাইয়ুম চৌধুরীর অনন্য অবদান স্মরণ করেন। প্রয়াত শিল্পীর স্মৃতির প্রতিও তিনি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, গ্রাফিক ডিজাইন বিভাগের চেয়ারম্যান মো. মাকসুদুর রহমান, প্রিন্ট মেকিং বিভাগের চেয়ারম্যান মো. আনিসুজ্জামান, প্রাচ্যকলা বিভাগের চেয়ারম্যান মলয় বালা, কারুশিল্প বিভাগের চেয়ারম্যান ফারুক আহাম্মদ মোল্লা, শিল্পকলার ইতিহাস বিভাগের চেয়ারপারসন সাবরিনা শাহনাজ, দাতার ছেলে ও ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মইনুল ইসলাম জাবের, পুত্রবধু ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মৃত্তিকা সহিতা এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের প্রাক্তন অধ্যাপক কাইয়ুম চৌধুরী ১৯৩২ সালের ৯ মার্চ জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৩০ নভেম্বর মারা যান।