ভারতের চ্যানেল দেখে তালাক বাড়ছে কি না গবেষণা হবে: তথ্যমন্ত্রী

ভারতীয় টেলিভিশন চ্যানেল বাংলাদেশে পরিবারে কলহ কিংবা সংসার ভাঙায় প্রভাব ফেলছে না বলে মনে করছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 10:43 AM
Updated : 19 Feb 2017, 12:34 PM

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘মিট দ্য রিপোর্টার্সে’ এক সাংবাদিকের প্রশ্নে মন্ত্রী বলেন, বিষয়টি খতিয়ে দেখতে গবেষণা করা হবে।

ওই সাংবাদিক একটি গবেষণায় তথ্য তুলে ধরে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন, যাতে ওই সাংবাদিক ভারতীয় চ্যানেল দেখে পরিবারে কলহ ও তালাক বেড়ে যাওয়ার কথা বলা হয়।

জবাবে তথ্যমন্ত্রী বলেন, “ভারতীয় চ্যানেলসহ অন্য দেশীয় চ্যানেল এখানে দেখা হচ্ছে, এনিয়ে গবেষণা হচ্ছে। ভারতীয় চ্যানেল দেখার পরে পরিবারে বিশৃঙ্খলা বেড়েছে, তালাক বেড়েছে- এ রকম কোনো নির্ভরযোগ্য তথ্য এখন পর্যন্ত আমাদের কাছে নাই।”

ভারতীয় চ‌্যানেলগুলোর বিভিন্ন সিরিয়ালের নেতিবাচক প্রভাব বাংলাদেশের সমাজ জীবনে পড়ছে দাবি করে হাই কোর্টেও আবেদন হয়েছিল, তবে তাতে আদালতের সাড়া মেলেনি।

ভারতীয় চ্যানেল দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেখেই সম্প্রচারিত হওয়ার কথা জানিয়ে ইনু বলেন, “একশ কোটির বেশি লোক দেখে। ভারতে খোঁজ করব এসব চ্যানেল দেখার পরে সেখানে তাদের পারবারিক কলহ দেখা দিচ্ছে কি না?

ভারতীয় টিভির সিরিয়ালগুলোর নেতিবাচক প্রভাব বাংলাদেশে রয়েছে বলে অভিযোগ রয়েছে

“আমাদের যে আইন, যেটা সংবিধান, দেশ- এসবের সঙ্গে সাংঘর্ষিক না হয় সেগুলোকে (টেলিভিশন চ্যানেল) আমরা (বাংলাদেশে সম্প্রচারের) অনুমতি দিয়েছি। সেই হিসেবে তারা অনুমোদনপ্রাপ্ত হয়েই এখানে প্রচার করছে।”

অনুমোদন নিয়ে বাংলাদেশে সম্প্রচারিত হওয়া ভারতীয় টেলিভিশন চ্যানেলের কারণে পরিবারে কলহ ও তালাক বাড়ছে কি না- সে বিষয়ে গবেষণা করা হবে বলে জানান তথ্যমন্ত্রী।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে বক্তব্য দেন।

বিভিন্ন গণমাধ্যমে ঢাকায় কর্মরত প্রতিবেদকের নিয়ে ১৯৯৫ সালের ২৬ মে প্রতিষ্ঠিত হয় ডিআরইউ, বর্তমানে যার সদস্য সংখ্যা এক হাজার ৬২০ জন।