শিল্পকলায় ছুটির দিনে নানা আয়োজন

ছুটির দিনে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ছিল নানা সাংস্কৃতিক আয়োজন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 04:53 PM
Updated : 17 Feb 2017, 04:53 PM

ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভাল উদ্বোধনের পাশাপাশি এদিন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের অংশ হিসেবে ছিল শিশুকিশোরদের আঁকা ছবি নিয়ে প্রদর্শনী।

ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভাল

পিপল্স থিয়েটার অ্যাসোসিয়েশনের (পিটিএ) উদ্যোগে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহায়তা ‘ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভাল ২০১৭’- এর

উদ্বোধন করেন শিল্পী মুস্তাফা মনোয়ার।

শুক্রবার বিকাল ৩টায় জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রের চত্বরে এই উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী কালিদাস কর্মকারকে আজীবন সম্মাননা এবং শিল্পী মাহবুবুর রহমানকে ‘পারফরমেন্স আর্ট সম্মাননা ২০১৭’ প্রদান করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আটটি স্থানে দুই দিনব্যাপী এই উৎসব আয়োজন করা হয়। শনিবার শেষ হবে এই পারফরমেন্স ফেস্টিভাল।

প্রথমদিন শুক্রবার ফেস্টিভালে ছিল ১৪টি পরিবেশনা। জাতীয় সঙ্গীত ও নৃতশালা চত্বর এবং লবি, নন্দনমঞ্চ, উন্মুক্ত প্রাঙ্গন, জাতীয় নাট্যশালার লবি, জাতীয় চিত্রশালার লবি, দ্বিতীয় তলা এবং চারুপ্রাঙ্গনে বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্রমান্বয়ে এই পরিবেশনাগুলো প্রদর্শিত হয়।

শিশু চিত্রাংকন প্রতিযোগিতা ও ছবির প্রদর্শনী

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল ১০টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় দেশব্যাপী শিশু চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রাজধানীতে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের পাশাপাশি জেলা-উপজেলা শিল্পকলা একাডেমি ও ঢাকা মহানগরীর নির্ধারিত ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এছাড়া শিল্পকলা একাডেমিতে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত শিশু চিত্রাংকন প্রতিযোগিতার বাঁছাই করা ৫০০টি ছবি নিয়ে শুরু হয়েছে এক প্রদর্শনী।

প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ।

ঐতিহ্যবাহী পুতুলনাট্য প্রদর্শনী

শিল্পকলা একাডেমির আয়োজনে ছুটির দিনে পুতুলনাট্যের আয়োজন ছিল এদিন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের পরিবেশনায় অধ্যাপক রশিদ হারুনের পরিকল্পনা ও প্রয়োগে মঞ্চস্থ হয় ঐতিহ্যবাহী পুতুলনাট্য ‘যেমন কর্ম তেমন ফল’, ‘টুনটুনি ও ‘নাককাটা রাজা’। সহযোগিতায় ছিল বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র।